নিষিদ্ধ চান্দিমাল, শাস্তি পেলেন মাহমুদউল্লাহও

নিহাদাস ট্রফিতে স্বাগতিক শ্রীলঙ্কার বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় পেয়েছে বাংলাদেশ। ৫ উইকেটের হারের পর এবার লঙ্কান শিবির আরেকটি বড় আঘাত। স্লো-ওভার রেটের কারণে দলের অধিনায়ক দিনেশ চান্দিমালকে দুই টি-টোয়েন্টিতে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

শনিবার কলোম্বোর সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ২ বল বাকি থাকতেই ২১৫ রানের লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলে টাইগাররা। মুশফিকুর রহিমের কীর্তি যখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ঠিক তখনই ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার পক্ষ থেকে চান্দিমালের শাস্তির বিষয়টি সামনে আসলো।

আর তাই আজ সোমবার ভারত ও শুক্রবার বাংলাদেশের বিপক্ষে মাঠে নামতে পারছেন না এই উইকেট কিপার ব্যাটসম্যান।

জানা গেছে, আইসিসি বিধির ২.৫.২ ধারা অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে ২০ ওভার বোলিং করতে না পারলে অতিরিক্ত সময়ের জন্য শাস্তির আইনের বিধান রাখা হয়েছে। আর তাই নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় নেয়ায় আগামি ২ ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে চান্দিমালকে।

আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ক্রিস বোর্ড লঙ্কান দলপতির শাস্তির বিষয়টি নিশ্চিত করেন। স্বাগতিকদের অধিনায়ক ছাড়া একই অভিযোগে ম্যাচ ফির ২০ শতাংশ কেটে নেওয়া হয় বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের।

এ অভিযোগ দুটি করেন, ফিল্ড আম্পায়ার মার্টিনেজ ও রবিন্দ্র উইমালাসিরি এবং থার্ড আম্পায়ার লিনডন হান্নিবাল ও ফোর্থ আম্পায়ার ডিপাল গুরাবর্ধনে। টাইগার দলনেতা অভিযোগটি মেনে নেয়ায় আর কোনো শুনানির প্রয়োজন হয়নি।

তবে স্বাগতিক অধিনায়ক অভিযোগটির দায় স্বীকার না করায় শুনানি হয় এতে যোগ দেন ম্যাচ অফিসিয়ালসহ শ্রীলঙ্কান টিম ম্যানেজমেন্টের সদস্যরা।

আজকেরবাজার/এস