নিষেধাজ্ঞা অমান্য করায় চাঁদপুরে ৩৬ জেলে আটক

চাঁদপুর মেঘনা নদীতে শনিবার বিকাল থেকে বরিবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে ইলিশ ধরার অপরাধে ৩৬ জেলেকে আটক করেছে জেলা টাস্কফোর্স কমিটির সদস্যরা।

আটককৃতদের মধ্যে ৩১ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও পাঁচ জনকে জরিমানা করেছে পৃথক ভ্রাম্যমাণ আদালত। এ সময় ২ লাখ ৭০ হাজার মিটার কারন্টে জাল জব্দের পর পুড়িয়ে ফেলা হয়। এছাড়া জব্দকৃত প্রায় সাত মণ ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়।

আটক জেলেরা চাঁদপুরের মতলব, হাইমচর উপজেলার ও মুন্সীগঞ্জ ও শরিয়তপুর জেলার বাসিন্দা।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকি জানান, আটক ৩৬ জেলের মধ্যে চাঁদপুর কোস্টগার্ডের পৃথক দু’টি অভিযানে ২৪ জনকে আটক করে। ২৪ জেলের মধ্যে ১৪ জনকে একমাস, ৯ জনকে ২০ দিন করে কারাদণ্ড এবং একজনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

হাইমচর কোস্টগার্ড ও মৎস্য বিভাগ অভিযান চালিয়ে আট জেলেকে এবং মতলব উত্তর উপজেলা টাস্কফোর্স চার জেলেকে আটক করে। আটক ৪ জেলের মধ্যে একজনকে ১ মাস কারাদণ্ড এবং ৩ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।

এছাড়া হাইমচর উপজেলায় আটক আট জেলের মধ্যে ৭ জনের এক বছর করে কারাদণ্ড এবং একজনকে পাঁচশ টাকা জরিমানা করা হয়।

অভিযানে পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসি বেগম, জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সিফাত, অলিদুজ্জামান ও মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা স্নেহাশীষ দাশ।