নুসরাত হত্যা মামলার সাক্ষীদের নিরাপত্তা দেবে পিবিআই

নুসরাত জাহান রাফি হত্যা মামলায় সাক্ষীদের নিরাপত্তা দেবে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) বলে মন্তব্য করেছেন ডিআইজি বনজ কুমার মজুমদার।
তিনি বলেন, সাক্ষীদের যাতে কেউ প্রভাবিত এবং ভয়ভীতি দেখিয়ে সাক্ষ্যগ্রহণ বাধাগ্রস্ত করতে না পারে সেজন্য নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে তারা।

শনিবার রাজধানীর বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন পিবিআই’র ডিআইজি বনজ কুমার মজুমদার।

বনজ কুমার বলেন, নুসরাত হত্যা মামলার মোট ৯২ সাক্ষীর মধ্যে ১৩ জনের সাক্ষ্য নেয়া হয়েছে। আমরা খুবই সজাগ, পিবিআই, পুলিশ সদর দফতর, জেলা পুলিশ সুপার যাতে এখানে ভয়ভীতি দেখিয়ে কোনো প্রকার সাক্ষ্য নড়চড় করা না যায়, সেটি মনিটরিং করছি।

নুসরাত হত্যার বিচার সুষ্ঠু ও দ্রুত সম্পন্ন হবে এ আশাবাদ ব্যক্ত করে পুলিশের এ কর্মকর্তা বলেন, আমাদের ভাগ্য ভালো যে, এখানে পাবলিক প্রসিকিউটরের বাইরেও নুসরাত জাহান রাফির মামলার পক্ষে তার ভাই একজন সলিসিটর নিয়োগ করেছেন।

‘সাহসিকতা নুসরাত, তুমিই যুক্তি, তুমিই প্রতিবাদ’ স্লোগানে ডিবেট ফর ডেমক্রেসি আয়োজিত বিতর্কের মূল বিষয় ছিল নারী নিপীড়ন প্রতিরোধে মূল্যবোধের চর্চা। ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সঞ্চালনায় এতে অংশ নেয় সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ও ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া। বিরোধী দল হিসেবে বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী হয় ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার শিক্ষার্থীরা।

গত ৬ এপ্রিল সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার ছাত্রী নুসরাত পরীক্ষায় অংশ নিতে মাদরাসায় গেলে দুর্বৃত্তরা তাকে ডেকে কৌশলে মাদরাসার ছাদে নিয়ে যায়। পরে নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয় হয়। ওই ঘটনার পাঁচ দিন পর ১০ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় নুসরাতের।

পরবর্তী সময়ে এ ঘটনায় ওই মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলাকে প্রধান আসামি করে আটজনের নাম উল্লেখ করে সোনাগাজী মডেল থানায় মামলা করেন নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান। এ মামলায় পিবিআই ও পুলিশ ২১ জনকে গ্রেফতার করে। এদের মধ্যে হত্যাকাণ্ডে সরাসরি জড়িত থাকার দায় স্বীকারকারী পাঁচজনসহ মোট ১২ জন স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

পরবর্তী সময়ে গত ২৯ মে নুসরাত হত্যা মামলার তদন্ত কমকর্তা পিবিআইয়ের পরিদর্শক শাহ আলম জ্যেষ্ঠ বিচারিক হাকিম জাকির হোসেনের আদালতে ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন। অভিযোগপত্রের ভিত্তিতে এর বাইরে থাকা পাঁচ ব্যক্তিকে মামলা থেকে অব্যাহতি দেয় আদালত।

আজকের বাজার/এমএইচ