নৌবাহিনীর অভিযানে কারেন্ট জাল ও ইলিশ জব্দ

ইলিশ প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় সরকার গত ৯ অক্টোবর থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত সারাদেশে সব ধরণের ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করেছে।বাংলাদেশ নৌবাহিনী সমুদ্র ও উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ব্যাপক অভিযান পরিচালনা করছে।পটুয়াখালী ও বরিশাল জেলার বিভিন্ন নদ-নদী হতে ৩ লাখ ৫১ হাজার মিটার কারেন্ট জাল ও ৬০ কেজি ইলিশ জব্দ করেছে নৌবাহিনী।

আজ আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৯ এর অংশ হিসেবে নৌবাহিনী জাহাজ তিস্তা গত ১৩ ও ১৪ অক্টোবর বরিশাল জেলার লাহারহাট, পাতারহাট,শ্রীপুর,ভেদুরিয়া, উলানীয়া, বাবুগঞ্জ, হিজলা, মেহেন্দীগঞ্জ, ভাষানচর এবং তৎসংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে ৩ লাখ মিটার কারেন্ট জাল এবং ৬০ কেজি ইলিশ জব্দ করে।

এছাড়া, নৌবাহিনী জাহাজ এলসিভিপি-০১১ পটুয়াখালী জেলার রাঙ্গাবালি,ধানখালী, পানপট্টি, পাটুয়া, গলাচিপা এবং তৎসংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে ৫০ হাজার মিটার কারেন্ট জাল ও ০১ হাজার মিটার জগৎঘেরা জাল জব্দ করে। জব্দকৃত অবৈধ জাল স্থানীয় প্রশাসন এবং আটককৃত জেলেদের আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধবংস করা হয় এবং জব্দকৃত ইলিশ স্থানীয় এতিমখানায় দান করা হয়েছে।

ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকারের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ নৌবাহিনী জাহাজসমূহের এ বিশেষ অভিযান আগামী ৩০ অক্টোবর পর্যন্ত চলবে।

আজকের বাজার/লুৎফর রহমান