নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া উপলক্ষে খুলনায় সমুদ্র সচেতনতা সেমিনার

বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড -২০১৯ এর অংশ হিসেবে খুলনা নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক মেরিটাইম ডোমেইন এওয়ারনেস-২০১৯ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আজ বৃহস্পতিবার খুলনাস্থ নৌবাহিনী ঘাঁটি বানৌজা তিতুমীর ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে এই সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ‘সামুদ্রিক শাসন ও নীতি অনুষদ’ বিভাগের ডিন কমডোর এম জিয়া উদ্দিন আলমগীর, খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘মৎস্য ও সমুদ্র সম্পদ প্রযুক্তি’ বিভাগের অধ্যাপক ড. এম এ রউফসহ বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন।

এছাড়া অন্যান্যদের মধ্যে বিভিন্ন উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সেমিনারে দেশের দক্ষিণাঞ্চলের সমুদ্র এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে করণীয়, সমুদ্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় করণীয়, ব্লু ইকোনমির গুরুত্ব, সামুদ্রিক মৎস্য সম্পদ রক্ষায় করণীয়, সমুদ্র বিষয়ক শিক্ষানীতির প্রয়োজনীয়তা, সুন্দরবনের পরিবেশ রক্ষায় করণীয়, দেশের জাহাজ নির্মাণ শিল্পের উন্নয়ন, সমুদ্র জরিপ ও গবেষণা কাজের উন্নয়ন, ভারত মহাসাগরীয় অঞ্চলে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধিসহ সমুদ্র সম্পদ রক্ষার চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। সেমিনারে উপস্থিত মেরিটাইম বিশেষজ্ঞগণ ব্লু ইকোনমির কার্যক্রম বাস্তবায়নে একটি সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে মেরিটাইম সেক্টরের উন্নয়নে সংশ্লিষ্ট সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান