ন্যায্য স্বাস্থ্যসেবা না পাওয়াটাও করাপসন: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেছেন, দেশে শুদ্ধি অভিযান চলছে। প্রধানমন্ত্রীর উদ্দেশ্য সুস্থ সমাজ সুস্থ পপুলেশন। তাই যেকোনো রোগী যদি ন্যায্য স্বাস্থ্যসেবা না পায় সেটাকেও করাপসন হিসেবে গণ্য করা হবে।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় আয়োজিত বিশ্ববিদ্যালয়ে গবেষণা দিবস ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী বলেন, দেশ উন্নত হচ্ছে, সেই সঙ্গে আমাদের মানসিকতাও উন্নয়ন করতে হবে। কোনো দুর্নীতি-অনিয়মকে প্রশ্রয় দেয়া হবে না।

তিনি বলেন, আমাদের দেশের আর্থিক দুর্বলতার কারণে গবেষণার জন্য যতটুকু সাপোর্ট দিতে হয় তার সম্পূর্ণ দিতে পারি না‌। দেশ এগোচ্ছে, অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে তাই ধীরে ধীরে গবেষণার ব্যয়ও বাড়ানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যখাতকে আরো উন্নত করার জন্য ব্রাসেলসের মেডিকেল বিশ্ববিদ্যালয় আমাদের ১০ জন শিক্ষার্থীকে ফুল স্কলারশিপে গবেষণা ও শিক্ষা গ্রহণের সুযোগ দিয়েছে। এ স্কলারশিপে মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের মধ্যে থেকে সুযোগ দেয়া হবে।

তিনি আরো বলেন, দেশে ৮টি বিভাগের জন্য ৮টি ক্যান্সার হাসপাতাল তৈরির প্রস্তাব একনেকে পাস হয়েছে। আরো ৮টি কিডনি হাসপাতালের প্রস্তাব একনেকে উঠানো হবে।

মন্ত্রী বলেন, আমাদের দেশের কোনো মানুষকে যেনো আর ফ্লোরে শুয়ে চিকিৎসা নিতে না হয় সে বিষয়েও কাজ চলছে। প্রতিটি হাসপাতালে ১ হাজারের ওপরে শয্যার ব্যবস্থা করা হবে।

তিনি আরো বলেন, ডেঙ্গু রোগীদের সর্বোচ্চ চিকিৎসা দিতে পেরেছি। আগামীতে ডেঙ্গু প্রতিরোধে বিশেষ পলিসি নেয়া হবে, যেনো এবারের মতো সমস্যায় পড়তে না হয়।

আজকের বাজার/এমএইচ