নড়াইলে চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী উদযাপিত

জেলায় নানা কর্মসূচির মধ্য দিয়ে চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৬তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।এ উপলক্ষে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে আজ সোমবার সুলতান স্মৃতি সংগ্রহশালায় বিভিন্ন কর্মসূচি পালিত হয়।স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০টায় কোরআনখানি, দোয়া মাহফিল, শিল্পীর মাজার জিয়ারত ও শিল্পীর মাজারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে এ শিল্পীর জন্মদিন পালিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক আনজুমান আরা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (জেনারেল) মো: ইয়ারুল ইসলাম, সুলতান আর্ট কলেজের অধ্যক্ষ অনাদী বৈরাগী, এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু।
বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান।১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সম্মাননা হিসেবেও স্বীকৃতি পান তিনি।
সুলতানের স্মৃতিকে ধরে রাখার জন্য শিল্পীর মৃত্যুর পর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে শিল্পীর বাসভবন সংলগ্ন ২একর ৫৭ শতক জমির ওপর নির্মিত হয়েছে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা।।
১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার,অসাম্প্রদায়িক এ শিল্পী দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন।নড়াইলের নিজ বাড়ির আঙ্গিনায় তাকে সমাহিত করা হয়।