নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

বুধবার বেলা ১২টা ৫৫ মিনিটে বিএনপি কার্যালয়ের সামনের সড়ক থেকে জড়ো হওয়া নেতাকর্মীদের সরিয়ে দিতে গেলে পুলিশের সাথে বাকবিতন্ডায় জড়ায় বিএনপির অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। একপর্যায়ে পুলিশ লাঠিচার্জ করলে তারা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

বিএনপির নেতাকর্মীরা জানান, নয়াপল্টনে দলীয় কার্যালয়ে বড় শোডাউন নিয়ে মনোনয়ন ফরম নিতে আসেন ঢাকা-৮ আসনের মনোনয়নপ্রত্যাশী বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। ওই শোডাউনে নেতাকর্মীদের নিয়ন্ত্রণ করতে গিয়ে দুই কর্মীর ওপর পুলিশ লাঠিচার্জ করে। এরপরই নেতাকর্মীরা পুলিশকে ধাওয়া করে ইটপাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশও তাদের পাল্টা ধাওয়া করে লাঠিপেটা করে। নেতাকর্মীদের লক্ষ্য করে টিয়ারশেল ও গুলি ছোড়ে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকে বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা বিএনপি কার্যালয়ের সামনে ভিড় করেন। তাদের সঙ্গে নেতা-কর্মী-সমর্থকরাও জড়ো হন। পুলিশের সঙ্গে তাদের বাকবিতণ্ডার একপর্যায়ে সংঘর্ষ শুরু হয়ে। বেলা সাড়ে বারোটার দিকে এই সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করে।

এসময় পুলিশের গাড়িতে আগুন দিতে দেখা যায়। কয়েকটি গাড়ি ভাঙচুরও করে। পুলিশের লাঠিচার্জ ও টিয়ারগ্যাসে অর্ধশত বিএনপি নেতাকর্মী আহত হয়েছেন বলে তারা জানান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সোমবার থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে বিএনপি। ফলে মনোনয়নপত্র সংগ্রহ করতে দলীয় কার্যালয়ে মনোনয়নপ্রত্যাশীদের ভিড় লেগে আছে। এতে করে বিএনপি অফিসের সামনে ও তার আশপাশের এলাকায় যানচলাচল বন্ধ হয়ে যায়। তাই আজ বুধবার (১৪ নভেম্বর) যান চলাচল স্বাভাবিক রাখতেই সকাল থেকেই দেখা যায় সেখানে অতিরিক্ত পুলিশ সদস্য।

আজকের বাজার/এমএইচ