নয় মাসে রেলওয়ে পশ্চিম জোনের আয় ৩৯৫.৬৫ কোটি টাকা

বাংলাদেশ রেলওয়ে পশ্চিম জোন ২০১৮-১৯ অর্থবছরের প্রথম নয় মাসে ৩৯৫.৬৫ কোটি টাকা আয় করেছে যা পূর্ববর্তী ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ের আয়ের চেয়ে ১২.৭৭ কোটি টাকা বেশী।
মোট আয়ের ১১৪.০৫ কোটি টাকা আয় হয়েছে যাত্রীদের কাছে টিকেট বিক্রি করে এবং ১১৯.০২ কোটি টাকা আয় হয়েছে পণ্য পরিবহন থেকে ।২০১৭-১৮ অর্থ বছরের প্রথম নয় মাসের আয় ছিল ৩৮২.৯০কোটি টাকা।
পশ্চিম জোনের প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক শাহ নেওয়াজ বলেন, ঢাকা ও ভারতের কলকাতাসহ কিছু আন্ত:দেশীয় রুট, ৫০টি ইন্টার সিটিসহ ১৫৯টি ট্রেন এই জোনে চলাচল করে। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগ এই জোনের অধীন।
তিনি বলেন,৪৬টি লোকাল অথবা শাটল এবং ৬৩টি কমিউটার অথবা মেইল ট্রেন বিভিন্ন রুটে চলাচল করছে।কয়েক বছরে বিভিন্ন রুটে আন্ত:নগর ট্রেনে যাত্রী সংখ্যা বাড়ছে।
তিনি বলেন,যাত্রী সাধারণের সুবিধার্থে ৩১টি গুরুত্বপূর্ণ স্টেশনকে আধুনিক কম্পিউটারাইড আসন সংরক্ষণ ও টিকেটিং ব্যবস্থার আওতায় আনা হয়েছে।
শাহ নেওয়াজ বলেন,বন্ধ স্টেশনগুলো দ্রুত চালু করা হলে আয় আরো দ্রুত বাড়বে।
অতিরিক্ত চিফ অপারেটিং সুপারেনডেন্ট আহসান উল্লা ভুইয়া বলেন, মোট ২৩৮টি স্টেশনের মধ্যে ৭৬ স্টেশন বিভিন্ন কারণে দীর্ঘ সময় ধরে বন্ধ রয়েছে।৫৫৯ টি স্টেশন মাস্টারের পদের মধ্যে ২৪৯ টি পদ শূন্য রয়েছে ।