পলিথিন ব্যবহার বন্ধের আহ্বান বনমন্ত্রীর

অপচনশীল জিনিসপত্র ও পলিথিনের ব্যাগ ব্যবহার বন্ধের আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেন, দোকানদাররা পলিথিন ব্যাগে কোনো দ্রব্য দিতে চাইলেও আপনারা নেবেন না। কাগজের ব্যাগ ও পাটের ব্যাগ আছে, আপনারা সেগুলো ব্যবহার করুন।

রোববার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বি ইউনিটের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, আমাদের অপচনশীল জিনিসপত্রের ব্যবহার কমাতে হবে। প্লাস্টিক, পলিথিনসহ দূষণের জন্য দায়ী জিনিসপত্রের ব্যবহার কমাতে আপনাদের জোরালো ভূমিকা রাখতে হবে।

তিসি বলেন, পলিথিন ব্যাগ আমাদের পানি, মাটি ও বায়ু দূষিত করে। এটা ব্যবহার বন্ধে আইন করা হয়েছে। তারপরও আমরা এটার ব্যবহার বন্ধ করতে পারছি না। সে কারণে আমি এ বিশ্ববিদ্যালয়ের সব ছাত্র-ছাত্রী, শিক্ষকসহ সবার সহযোগিতা কামনা করছি।

বননিধন বন্ধের আহ্বান জানিয়ে মন্ত্রী আরো বলেন, পরিবেশ রক্ষার্থে আমাদের বন নিধন বন্ধের পাশাপাশি বৃক্ষরোপণে মনোনিবেশ করতে হবে। আমরা পরিকল্পনা করেছি, মুজিববর্ষে দেশে ১ কোটি চারা গাছ রোপণ করবো। আপনাদের সবার সহযোগিতা পেলে একটি সুন্দর ও পরিবেশবান্ধব দেশ গড়তে পারবো।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার, প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমদ, রেজিস্ট্রার মোহাম্মদ ইশফাকুল হোসেনসহ ‘বি’ ইউনিট অন্তর্ভুক্ত বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও দফতরপ্রধানরা।

আজকের বাজার/এমএইচ