পশ্চিমবঙ্গের কারাগারে শিশু বন্দির ৬৩% বাংলাদেশি

পশ্চিমবঙ্গের কারাগারগুলোতে বন্দি শিশুদের মধ্যে ৬৩ শতাংশই বাংলাদেশি। বন্দি ওসব বাংলাদেশি শিশুদের বেশিরভাগই তাদের বাবা অথবা মায়ের সঙ্গে কারাভোগ করছে।

রাজ্যের পরিশোধন বিভাগ থেকে প্রকাশিত একটি প্রতিবেদনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে পশ্চিমবঙ্গ শিশু অধিকার রক্ষা কমিশন (ডব্লিউবিসিপিসিআর)।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, চলতি ২০১৭ সালের ৩০ মে এর হিসাব অনুযায়ী, পশ্চিমবঙ্গের ১৯টি কারাগারে বন্দিদের মধ্যে ২৬২ জন শিশু রয়েছে। এসব শিশুর মধ্যে ১৬৪ জনই বাংলাদেশি; যা কারাগারগুলোতে অবস্থানরত শিশুর ৬২ দশমিক ৫৯ শতাংশ।

ডব্লিউবিসিপিসিআর-এর চেয়ারম্যান অনন্যা চ্যাটার্জি চক্রবর্ত্তীর বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের কারাগারগুলোতে বন্দি ২৬২ জন শিশুর মধ্যে মিয়ানমারের শিশু রয়েছে ১১ জন; যাদের বয়স ২ থেকে ৬ বছরের মধ্যে।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের কারাগারে বন্দি ১৬৪ জন বাংলাদেশি শিশুর মধ্যে ৭২ জনই কলকাতার দম দম কেন্দ্রীয় সংশোধনী কেন্দ্রে এবং ৫০ জন শিশু মুর্শিদাবাদ জেলার বহরমপুর কেন্দ্রীয় সংশোধনী কেন্দ্রে রয়েছে। বাকি ৪২ বাংলাদেশি শিশু দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি এবং বর্ধমান জেলার সংশোধনী কেন্দ্রগুলোতে রয়েছে।

অনন্যা চ্যাটার্জি চক্রবর্ত্তী বলেন, পশ্চিমবঙ্গের কারাগারগুলোতে বন্দি শিশুদের সঠিক পুষ্টি, টিকা, শিক্ষা প্রভৃতি পাচ্ছে কি না- সে বিষয়ে জানতেই রাজ্যের পরিশোধন বিভাগের প্রকাশিত প্রতিবেদনটি দেখেছিল ডব্লিউবিসিপিসিআর। এতে দেখা গেছে, কারাগারে থাকা সব শিশুদের অবস্থা সন্তোষজনক।

তিনি জানান, কারাগারে অবস্থানরত শিশুরেদ পুষ্টি, শিক্ষা এবং চিকিৎসা সুবিধা বিষয়ে খোঁজ নিতে আগামী আগস্টে কারাগারগুলো পরিদর্শন করবেন ডব্লিউবিসিপিসিআরের সদস্যরা। পর্যায়ক্রমে রাজ্যের ১৯টি কারাগারই পরিদর্শন করা হবে।

পশ্চিমবঙ্গের কারাগারে বাংলাদেশি শিশুর আধিক্যের বিষয়ে ডব্লিউবিসিপিসিআর-এর চেয়ারম্যান বলেন, সন্তানদের অন্যত্র রাখার সুবিধা পান ভারতীয় বন্দিরা। কিন্তু বাংলাদেশি বন্দিরা সেই সুবিধা পান না। ফলে কারাভোগের সময় তাদের সন্তানদেরও কারাগারে রাখতে হয়।

আজকের বাজার: এলকে/এলকে ২৪ জুলাই ২০১৭