পাঁচ গোলে ইংল্যান্ডের যুব বিশ্ব জয়

ফিল ফোডোফেনের জোড়াসহ পাঁচ গোলে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ প্রথমবারের মতো ইংল্যান্ডের ঘরে।
কলকাতার যুব ভারতী স্টেডিয়ামে অসাধারণ এক ফাইনাল দেখল বিশ^ যুব ক্রীড়াঙ্গন। খেলার ৩১ মিনিটের মধ্যে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে ইংল্যান্ড। তার পর সবাই দেখল নতুন এক ইতিহাস। শুধু অবিশ্বাস্যভাবে ঘুরেই দাঁড়ায়নি তারা, স্পেনকে রীতিমতো নাকানি চুবানি খাইয়ে উড়িয়ে দিয়েছে। ৫-২ গোলের বড় ব্যবধানে তারা স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের শিরোপা জিত নিল।
স্পেনের সার্জিও গোমেজের জোড়া গোলে ৩১ মিনিটের মধ্যেই ২-০ ব্যবধানে এগিয়ে যায় স্পেন। তখনও কেউ আঁচ করতে পারেনি পুরো খেলায় আসলে কি ঘটতে যাচ্ছে। তারপর ইংল্যান্ড যা করে দেখাল, তা বিশ^ যুব ইতিহাসের অন্য রকম এক নজির হয়ে থাকল। ৪৪ মিনিটে রিয়ান ব্রুস্টার গোল করলে ব্যবধান কমে। তারপর ৫৮ মিনিটে মরগান গিবস-হোয়াইটের গোলে আসে সমতা। ১১ মিনিট পর দলকে এগিয়ে নেওয়ার কাজটা করেন ফিল ফোডেন। এর পরই যেন ছন্দ পতনের মধ্য দিয়ে হারিয়ে যায় স্পেন। তারপর থেকেই স্প্যানিশদের হটিয়ে দিয়ে কলকাতায় চলতে থাকে ব্রিটিশ-রাজত্ব। দ্বিতীয়ার্ধে কিছুটা রক্ষণাত্মক খেলতে শুরু করে স্পেন। ভুলটা ছিল সেখানেই। এর জন্য চরম এই মূল্যও দিতে হয়েছে তাদের।
৮৪ মিনিটে মার্ক গুয়েহির গোলে বিধ্বস্ত স্পেন আরও ভেঙে পড়ে। তার পর আর ঘুরে দাঁড়ানো হয় নি তাদের, ম্যাচ শেষ হওয়ার ঠিক আগ মূহুর্তে ইংল্যান্ডের ফোডেনের পা থেকে আসা আরেকটি গোলের মাধ্যমে ষোলকলা পূর্ণ হয় ইংল্যান্ডের। শুরুতে দুটি গোল খেয়ে তার বিপরীতে স্পেনের জালে ৫ গোল দিয়ে ইংল্যান্ড কেবল খেলায় ফিরেই আসেনি, বিশাল ব্যাবধানে জয়ও তুলে নিয়েছে। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ইতিহাসে এটিই ছিল সবচেয়ে বেশি গোলের ফাইনাল।
আজকের বাজার: সালি / ০১ অক্টোবর ২০১৭