পাঁচ বছরের মধ্যে সব এমআরপি ই-পাসপোর্টে রূপান্তর হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

আগামী পাঁচ বছরের মধ্যে দেশের সব এমআরপিকে (মেশিন রিডেবল পাসপোর্ট) ই-পাসপোর্টে রূপান্তর করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, ই-পাসপোর্ট চালু করায় বাংলাদেশ বর্তমানে দক্ষিণ এশিয়ায় প্রথম ও বিশ্বে ১১১তম স্থানে রয়েছে।

সোমবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে সরকারি দলের এমপি শামসুন নাহারের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ই-পাসপোর্টের পাশাপাশি এমআরপি পাসপোর্ট যুগোপৎভাবে চালু থাকবে। অগ্রাধিকার ভিত্তিতে ঢাকায় তিনটি কেন্দ্রে ই-পাসপোর্ট চালু করা হয়েছে। আগামী ১৮ মাসের মধ্যে পর্যায়ক্রমে দেশের সব বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস এবং আঞ্চলিক পাসপোর্ট অফিসগুলোয় ই-পাসপোর্ট চালু করা হবে।

বাংলাদেশে আবেদনকারীদের ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ই- পাসপোর্টের জন্য ফি ৩ হাজার টাকা, জরুরি ৫ হাজার ৫শ’ টাকা ও অতি জরুরি ৭ হাজার ৫শ’ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১০ বছর মেয়াদের সাধারণ ই পাসপোর্টের জন্য ৫ হাজার, জরুরি ৭ হাজার এবং অতি জরুরি ৯ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

মন্ত্রী জানান, ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ই-পাসপোর্টের জন্য ফি ৫ হাজার ৫শ’, জরুরি ৭ হাজার ৫শ’ এবং অতি জরুরি ১০ হাজার ৫শ’ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১০ বছর মেয়াদি সাধারণ ই-পাসপোর্টের জন্য ৭ হাজার, জরুরি ৯ হাজার ও অতি জরুরি ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

বিদেশে অবস্থানরত ৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার সাধারণ ই-পাসপোর্টের জন্য ১০০ মার্কিন ডলার, জরুরি ১৫০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১০ বছর মেয়াদি সাধারণ ই-পাসপোর্টের জন্য ১২৫ মার্কিন ডলার ও জরুরি ১৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

তবে শ্রমিক ও ছাত্রদের জন্য বিদেশে অবস্থানরত ৫ বছর মেয়াদের ৪৮ পৃষ্ঠার সাধারণ ই-পাসপোর্টের জন্য ৩০ মার্কিন ডলার ও জরুরি ৪৫ মার্কিন ডলার, ১০ বছর মেয়াদী সাধারণ ই-পাসপোর্টের জন্য ৫০ মার্কিন ডলার এবং জরুরি ৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে বলে মন্ত্রী সংসদে জানান।

মন্ত্রী আরো জানান, ৬৪ পৃষ্ঠার ৫ বছর মেয়াদি সাধারণ ই-পাসপোর্টের জন্য ১৫০ মার্কিন ডলার, জরুরি ২০০ ইউএসডি, ১০ বছর-মেয়াদী সাধারণ ই-পাসপোর্টের জন্য ১৭৫ ইউএসডি, জরুরি ২২৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। এছাড়া শ্রমিক ও ছাত্রদের জন্য বিদেশে অবস্থানরত ৫ বছর মেয়াদের ৬৪ পৃষ্ঠার সাধারণ ই-পাসপোর্টের জন্য ১৫০ মার্কিন ডলার ও জরুরি ২০০ মার্কিন ডলার, ১০ বছর মেয়াদি সাধারণ ই-পাসপোর্টের জন্য ১৭৫ মার্কিন ডলার এবং জরুরি ২২৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

আজকের বাজার/এমএইচ