পাকিস্তানের কাছে সহজ জয় পেল ওয়েস্ট ইন্ডিজ

West Indies' Chris Gayle plays a shot against Pakistan during a Cricket World Cup match at Trent Bridge cricket ground in Nottingham, England, Friday, May 31, 2019. (AP Photo/Rui Vieira)

পাকিস্তানকে হেসে-খেলে উড়িয়ে দিয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সাত উইকেটের সহজ তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

শুক্রবার নটিংহ্যামে ১০৬ রান তাড়া করতে নেমে তিন উইকেট হারিয়ে মাত্র ১৩ ওভার ৪ বলেই লক্ষ্যে পৌঁছে যায় ক্যারিবিয়রা।

পাকিস্তানের বেঁধে দেয়া সহজ লক্ষ্যে পৌঁছাতে ক্রিস গেইল উড়ন্ত সূচনা এনে দিলেও অন্য প্রান্তে শাই হোপ (১১) ও ব্রাভো (০) ছিলেন নড়বড়ে। ৩৪ বলে ৫০ করা গেইল আমিরের বলে ফিরে গেলেও বাকি কাজটুকু সহজেই সেরে আসেন নিকোলাস পুরান (৩৪) ও হেটমায়ার (৭)।

পাকিস্তানের হয়ে বল হাতে সফল ছিলেন কেবল মোহাম্মাদ আমির। ৬ ওভারে ২৬ রান দিয়ে ক্যারিবিয়দের তিনটি উইকেটেই তুলে নেন তিনি। অপরদিকে ওয়াহাব রিয়াজ ও হাসান আলীরা পাত্তাই পাননি। ১০.৯০ গড়ে ৩ ওভার ৪ বলে ৪০ রান দেন ওয়াহাব। আর ৯.৭৫ গড়ে ৪ ওভারে ৩৯ রান দেন হাসান আলী।

এর আগে নটিংহ্যামের মেঘলা আবহাওয়ায় টসে জিতে ফিল্ডিং নেয়ার পুরো সুবিধাটাই আদায় করে নেয় ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানকে ২১ ওভার ৫ বলে মাত্র ১০৫ রানেই গুটিয়ে দেয় তারা।

ক্যারিবিয় বোলার ওশান টমাস, জেসন হোল্ডার, আন্দ্রে রাসেল ও শেলডন কটরেলের সামনে একের পর এক অসহায় আত্মসমর্পণ করেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। টমাস ৪টি, হোল্ডার ৩টি, রাসেল ২টি এবং কটরেল ১টি করে উইকেট পান।

পাকিস্তানের হয়ে দুই অঙ্কের রানের দেখা পেয়েছেন মাত্র চারজন। ওপেনার ফখর জামান ও তিন নম্বরে নামা বাবর আজম করেন সর্বোচ্চ ২২ রান করে, আর মোহাম্মাদ হাফিজ ১৬ এবং বোলার ওহাব রিয়াজ করেন ১৮ রান।

অপরদিকে, ইমামুল হক (২), হ্যারিস সোহেল (৮), সরফরাজ আহমেদ (৮), ইমাদ ওয়াসিম (১), শাদমান খান (০) ও হাসান আলী (১) ছিলেন পুরোপুরি ব্যর্থ।

ইংল্যান্ডের মাটিতে সদ্য শেষ হওয়া সিরিজে ইংলিশদের কাছে হোয়াইট ওয়াশ হওয়া পাকিস্তান টানা ১১ ম্যাচের হার নিয়ে বিশ্বকাপ খেলতে আসে। অপরদিকে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের কাছে টানা তিন ম্যাচ হারে ক্যারিবিয়রা।

আজকের বাজার/এমএইচ