পাকিস্তানের নতুন প্রধান কোচ মিসবাহ, বোলিং কোচ ওয়াকার

পাকিস্তান ক্রিকেট দলের নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগ পেলেন সাবেক অধিনায়ক মিসবাহ উল হক। আরেক সাবেক অধিনায়ক ওয়াকার ইউনিস নিয়োগ পেয়েছেন বোলিং কোচ হিসেবে।

জাতীয় দলের পারফরমেন্সের উন্নতির লক্ষ্যে পাকিস্তান আজ বুধবার সাবেক অধিনায়ক মিসবাহকে প্রধান কোচ ও প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ দিয়েছে।

ক্রিকেট পাগল দেশটি ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হওয়ায় প্রধান কোচ মিকি আর্থারের চুক্তি নবায়ন করেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বোলিং কোচ আজহার মাহমুদ ও ব্যাটিং কোচ গ্রান্ট ফ্লাওয়ারের চুক্তিও আর নবায়ন করেনি পিসিবি।

মিসবাহ তিন বছর প্রধান কোচের দায়িত্ব পালন করবেন বলে পিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে।

বোর্ডের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, ‘তিন বছরের চুক্তিতে তিন ফর্মেটেই মিসবাহকে পাকিস্তান জাতীয় পুরুষ ক্রিকেট দলের কোচ নিয়োগ দেয়া হয়েছে।’

বিবৃতিতে আরো বলা হয়,‘সকল স্তরে স্বচ্ছতা, জবাব দিহিতা ও স্বচ্ছ ভুমিকা নিশ্চিত করার লক্ষ্যে পিসিবির অঙ্গীকারের সাথে সামঞ্চস্য রেখে প্রথম শ্রেনীর ছয় ক্রিকেট এ্যাসোসিয়েশন দলের প্রধান কোচসহ সহকারী নির্বাচকদের সঙ্গে মিসবাহকে প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।’

পাকিস্তানের ৩০তম কোচ হিসেবে দায়িত্ব নিচ্ছেন মিসবাহ। তবে নিউজিল্যান্ড সিস্টেমের মত প্রথমবার প্রধান কোচ ও প্রধান নির্বাচকের দায়িত্ব নিচ্ছেন।

ইতোপূর্বে দুই বার প্রধান কোচের দায়িত্ব পালন করা পেস লিজেন্ড ইউনিসকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

পিসিবির পাঁচ সদস্যের কমিটি অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান ডিন জোন্স এবং পাকিস্তানের সাবেক কোচ মহসিন খানেরও সাক্ষাৎকার গ্রহণ করে। তবে সম্মিলতিভাবে মিসবাহকে বেছে নেয়।

মিসবাহ ও উইনিসের প্রথম এ্যানাইনমেন্ট হবে চলতি মাসে নিজ মাঠে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-২০ সিরিজ। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত তিন ম্যাচ করে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলবে স্বাগতিক পাকিস্তান।
দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নভেম্বরে অস্ট্রেলিযা সফর করবে পাকিস্তান দল।

পাকিস্তান দলের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক মিসবাহ ৫৬ ম্যাচের মধ্যে ২৬টিতে জয়ী হয়েছেন এবং ড্র করেছেন ১১টি।
পাকিস্তানের হয়ে ৭৫ টেস্টে, ১৬২ ওয়ানডে এবং ৩৯ টি-২০ ম্যাচ খেলে ২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন মিসবাহ।

কোচিং পেশাকে চ্যালেঞ্জিং হিসেবে অভিহিত করে এক সংবাদ বিজ্ঞপ্তিতে মিসবাহ বলেন,‘ আমি জানি প্রত্যাশা অনেক বেশি। তবে আমি পুরোপুরি প্রস্তুত। সেটা না হলে পাকিস্তান ক্রিকেটের সবচেয়ে চ্যালেঞ্জিং ও সম্মানজনক এ দায়িত্ব নিতে আমি আবেদন করতাম না।’

‘আমাদের অসম্ভব বেশ কিছু মেধাবী ও চিত্তাকর্ষক ক্রিকেটার রয়েছে এবং নির্ভিক ও সুন্দর ক্রিকেট খেলতে প্রস্তুত করার জন্য আমি তাদের সাহায্য করতে চাই।’

আইসিসি র‌্যাংকিংয়ে পাকিস্তান বর্তমানে টেস্টে সপ্তম, ওয়ানডেতে ষষ্ঠ ও টি-২০তে শীর্ষে রয়েছে।

আজকের বাজার/লুৎফর রহমান