পাকিস্তানের সেমিতে খেলার সম্ভবনা কতটা?

অস্ট্রেলিয়া ও ভারতের সেমিফাইনাল পূর্বেই তারা নিশ্চিত করেছে। গতকাল নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে তৃতীয় অবস্থান করে নিয়েছে ইংল্যান্ড।

শেষ দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে টিকে আছে শুধু নিউজিল্যান্ড ও পাকিস্তান। যেখানে নিউজিল্যান্ডের সম্ভাবনাই বেশি। পাকিস্তানের জন্য কাজটা শুধু কঠিনই নয়, প্রায় অসম্ভব।

বিশ্বকাপে ইংল্যান্ডের কাছে বিশাল ব্যবধানে হারের পরও নিউজিল্যান্ডের পয়েন্ট এখন ১১। এছাড়া টানা তিনটি হারের পরও তাদের রানরেট ভালো।

এদিকে পাকিস্তানের পয়েন্ট এখন ৯। শুক্রবার লর্ডসে নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান জিতলে তাদের পয়েন্ট হবে নিউজিল্যান্ডের সমান ১১।সেক্ষেত্রে পাকিস্তানের সঙ্গে নিউজিল্যান্ডের রানরেটের হিসাব হবে। আর ওই সমীকরণে এক প্রকার দুঃসাধ্য বা মিরাকল কিছু না ঘটলে নিউজিল্যান্ডই বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে।

তবে নেট রানরেটে নিউজিল্যান্ডকে পেছনে ফেলতে হলে পাকিস্তানকে জিততে হবে বিশাল ব্যবধানে। যেমন আগে ব্যাট করে ৩৫০ রান করলে পাকিস্তানকে জিততে হবে ৩১১ রানে, ৪০০ রান করলে জিততে হবে ৩১৬ রানে, ৪৫০ রান করলে জিততে হবে ৩২১ রানে। জয়ের ব্যবধানটা পরিবর্তন হবে পাকিস্তানের স্কোরের ওপর।

আর বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে তবে পাকিস্তানের সেমিফাইনালের কোনো সম্ভাবনাই থাকবে না।

আজকের বাজার/লুৎফর