পাকিস্তানে বোমা হামলায় নিহত ১৬

পাকিস্তানের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় কোয়েটা শহরের এক শিয়া ফল বাজার লক্ষ্য করে চালানো এক বোমা হামলায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন। কোয়েটার পুলিশ ও হাসপাতাল সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো।

শুক্রবার সকালে কোয়েটার এক সব্জি ও ফল বাজারে এই বোমা হামলার ঘটনাটি ঘটে। এতে দুই শিশু এবং এক সীমান্ত সেনাসহ ১৬ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরো ১৫ জন। এতে বাজারের বেশ কিছু দোকানপাট বিধ্বস্ত হয়। রক্তে ভেসে গেছে বাজার।

হামলায় হতাহতদের বেশিরভাগই সংখ্যালঘু ধর্মীয় গোষ্ঠি শিয়া হাজারা সম্প্রদায়ের।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে পাকিস্তানে সুন্নি সম্প্রদায়ের লোকজনই শিয়াদের ওপর হামলা চালিয়ে থাকে।

হামলার পরপরই ঘটনাস্থলে ছুটে গেছে নিরাপত্তা দলের সদস্যরা। তারা ঘটনাস্থল চারদিক থেকে ঘিরে রেখেছে। আহতদের উদ্ধার করে বোলান মেডিকেল কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছে। তবে হাসপাতাল সূত্রে জানা গেছে, হতাহতদের মধ্যে বেশিরভাগের অবস্থা গুরুতর। তাই নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলেই তাদের আশঙ্কা। এসব আহতদের জন্য জরুরি ভিত্তিতে রক্তের জন্য আবেদন জনিয়েছেন চিকিৎসকরা।

এদিকে এই হামলায় হতাহতদের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি আহতদের উন্নত চিকিৎসাসেবা দেয়ারও নির্দেশ দিয়েছেন।

শিয়াদের ওপর চালানো এই হামলাকে সাবোটাজ বলে উল্লেখ করেছেন বেলুচিস্তানের মু্খ্যমন্ত্রী জাম কামাল। হামলাকারীদের কোনোরকম ছাড় দেয়া হবে না বলেও হুমকী দিয়েছেন তিনি।

আজকের বাজার/এমএইচ