পাঠ্য বিষয় ছাড় প্রদানে আইসিএবি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

দি ইন্স্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইন্স্টিটিউট (আইবিএ) গতকাল বুধবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৯ পাঠ্য বিষয় ছাড় প্রদানের জন্য একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে।

এই চুক্তির অধীনে আইসিএবি কিছু শত পূরণ সাপেক্ষে আইবিএ ছাত্র-ছাত্রীদের জন্য হিসাববিজ্ঞান, তথ্য ব্যবস্থাপনা, ব্যবসা ও অথবিজ্ঞান, ব্যবসা ও বাণিজ্য আইন, এবং তথ্য প্রযুক্তি বিষয়সমূহে ছাড় প্রদান করবে। এতে করে সিএ অধ্যায়নকালে আইবিএ স্নাতোক অথবা স্নাতকোত্তর ডিগ্রীধারী ছাত্র-ছাত্রীরা আইসিএবি’র পাঠ্যক্রমে উপরোক্ত বিষয়সমূহে পরীক্ষা দিতে হবে না। ক্রেডিট ফর প্রায়র লানিং প্রোগ্রামের আওতায় আইসিএবি এই বিশেষ সুবিধা প্রদান করবে।

তাছাড়া, এই চুক্তির আওতায় আইসিএবি এবং আইবিএ উভয় প্রতিষ্ঠান নিজ সক্ষমতা ও যোগ্যতার ভিত্তিতে প্রশিক্ষণ, কমশালা, গবেষণা, ও উচ্চতর ডিগ্রীর ক্ষেত্রে কাজ করবে। যাতে করে যৌথ প্রচেষ্টায় দেশের হিসাববিজ্ঞান ও অথবিজ্ঞান পেশার আরো উন্নয়ন ও অগ্রগতি সাধন করা যায়।

আইবিএ ঢাকা বিশ্ববিদ্যালয় এর পরিচালক অধ্যাপক ড. সাইদ ফরহাদ আনোয়ার এবং আইসিএবি’র প্রেসিডেন্ট এ এফ নেছারউদ্দিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্বারকে স্বাক্ষর করেন। এসময় আরো উপস্থিত ছিলেন আইবিএ এমবিএ প্রোগ্রাম সমন্বয়ক অধ্যাপক ড. মো: মহিউদ্দিন, আইসিএবি’র ভাইস প্রেসিডেন্ট এন কে এ মবিন, মো: মনিরুজ্জামান, কাউন্সিল সদস্য মাহমুদুল হাসান খসরু, মো: ফোরকান উদ্দীন, সচিব মেজর জেনারেল মুহাম্মদ ইমরুল কায়েস, এনডিসি, পিএসসি (অব.)। অনুষ্ঠানে চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টন্সী নিয়ে একটি প্রামান্য চিত্র দেখানো হয়।