পাহাড়ী গ্রামে হামলার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ

মেহরাজ মোর্শেদ: রাঙ্গামাটি পার্বত্য জেলার লংগদু উপজেলায় পাহাড়ীদের গ্রামে দুর্বৃত্তদের হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচী পালন করেছে ৩ পাহাড়ী ছাত্র সংগঠন।

শুক্রবার ২ মে বিকালে আলাদাভাবে এ কর্মসূচী পালন করে সংগঠন তিনটি। বিকাল ৩টায় জেএসএস সমর্থিত পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখা অপরাজেয় বাংলার পাদদেশ থেকে বিক্ষোভ মিছিল বের করে শাহবাগে প্রতিবাদ সমাবেশ করে। একই সময়ে জাতীয় প্রেসকাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে ইউপিডিএফ সমর্থিত বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ। অপরদিকে বিকাল ৫টায় পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (এম.এন লারমা) এবং আদিবাসী শ্রমজীবী ঐক্য পরিষদের ব্যানারে প্রেসকাবের সামনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, মোটর সাইকেল চালকের লাশ উদ্ধারের ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার সকাল ১০টার দিকে লংগদু সদরের তিনটিলা এলাকায় জন সংহতি সমিতির অফিস এবং পাহাড়ীদের দোকান ও ঘরবাড়িতে দুর্বৃত্তরা হামলা চালায়। এসময় তিনটিলা, মানিকজুরছড়া এবং বাত্যা পাড়ায় পাহাড়ীদের ৩ শতাধিক ঘরবাড়িতে ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়। দুপুর ১২টায় স্থানীয় প্রশাসন ১৪৪ ধারা জারি করে। এই হামলার ঘটনায় ৪জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতরা হলো,  বুড় মিলা চাকমা (৭০), প্রভাত চন্দ্র চাকমা (৭০)ও তার স্ত্রী মিসেস প্রভাত চন্দ্র চাকমা (৬০) এবং নিলকৃষ্ণ মা চাকমা (৭০)।

এ ঘটনায় অজ্ঞাতনামা তিন শতাধিক ব্যক্তিকে আসামি করে মামলা করাহয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৭জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন রাঙ্গামাটির পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান।

এদিকে আজ ৪ জুন ঘটনার সুষ্ঠু বিচারের দাবিতে জাতীয় শহীদ মিনারের পাদদেশে রয়েছে বড় ধরনের বিক্ষোভ।

আজকের বাজার: এসএ/ আরআর/ ০৩ জুন ২০১৭