পিএইচডি ডিগ্রি কীভাবে অনুমোদন হয় তার প্রতিবেদন চায় হাইকোর্ট

সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও সমমানের ডিগ্রি কীভাবে অনুমোদন করা হয় তা অনুসন্ধান করে তিন মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে(ইউজিসি)নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এ নির্দেশ দেয়।

রুলে শিক্ষার্থী বা গবেষকদের পিএইচডি বা সমমানের ডিগ্রি অর্জনের ক্ষেত্রে জালিয়াতি রোধে থিসিসের প্রস্তাব চূড়ান্ত করার আগে আইসিটি বিশেষজ্ঞ নিয়োগের মাধ্যমে প্রস্তাব যাচাইয়ে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

একই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের পিএইচডি গবেষণার ৯৮ শতাংশ নকল হওয়ার যে অভিযোগ পাওয়া গেছে তা তদন্ত করে ৬০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে ঢাবি উপাচার্যকে নির্দেশ দেয়া হয়েছে। ২৬ জানুয়ারি এ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান। তিনি মঙ্গলবার আদালতে রিটের পক্ষে নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান