পিপিই ও জরুরি চিকিৎসা সরঞ্জাম দিল জাতিসংঘ

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ সরকারকে ও কক্সবাজারে মানবিক সহায়তা কার্যক্রমের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং অন্যান্য জরুরি চিকিৎসা ও মানবিক সহায়তা সামগ্রী দিয়েছে জাতিসংঘ।

বৃহস্পতিবার এক সংবাদ বিবৃতিতে বলা হয়, বিশ্বব্যাপী সাপ্লাই চেইন বা সরবরাহ ব্যবস্থাপনা ভেঙে পড়া সত্ত্বেও এ অতি জরুরি সরবরাহগুলো নিয়ে আসা সম্ভব হয়েছে।

সম্প্রতি এক কার্গো বিমানের মাধ্যমে জাতিসংঘের দেয়া ১৫ লাখেরও বেশি গ্লাভস, ৯ লাখ মাস্ক, গগলস ও ফেইস শিল্ড, ৩০০ থার্মোমিটার, প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম, ক্যাপ, গাউন, বুট ও জুতা ঢেকে রাখার সরঞ্জামসহ আইসোলেশন ও মেডিকেল সেন্টার নির্মাণের সামগ্রী আনা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয় যে আইওএম, ইউনিসেফ, ইউএনএইচসিআর, ডব্লিউএফপি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিদেশ থেকে এসব আমদানি করেছে। এ সরঞ্জামগুলো বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করা হয়েছে এবং কক্সবাজারে রোহিঙ্গা সংকটে সাড়াদানের জন্য বাংলাদেশ সরকারের মানবিক কার্যক্রমে সংযুক্ত করা হয়েছে।

করোনা মহামারির শুরু থেকেই রোগ নির্ণয় ও চিকিৎসার সামর্থ্য বৃদ্ধি করা, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেয়া এবং রোগ ও মৃত্যু কমানোর জন্য বাংলাদেশ সরকারের সাথে কাজ করার মাধ্যমে জাতিসংঘের সংস্থাগুলো দেশের পূর্বপ্রস্তুতি ও সাড়াদান কার্যক্রমে সহায়তা করে আসছে।