পুঁজিবাজারকে গুরুত্ব দেয়া হয়নি:সিপিডি

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারকে রাখা হয়নি। রাজনৈতিক অর্থনীতির অংশ হিসাবে এটি রাখা প্রয়োজন ছিল বলে মনে করছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

২ জুন শুক্রবার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে সিপিডি আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়। প্রস্তাবিত বাজেট নিয়ে সিপিডির পর্যালোচনা তুলে ধরতেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে আগামী বাজেট নিয়ে সিপিডির পর্যালোচনা উপস্থাপন করেন সংস্থাটির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আমাদের দেশের বাজেট বাস্তবায়নে রাজনৈতিক অর্থনীতির কোনো ছোঁয়া নেই।বাজেট সুন্দরভাবে বাস্তবায়ন করতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। রাজনৈতিক অর্থনীতির অংশ হিসাবেই বাজেটে পুঁজিবাজারকে রাখা প্রয়োজন ছিল বলেও মন্তব্য করেন তিনি।

প্রাক-বাজেট আলোচনায় পুঁজিবাজার নিয়ে অনেক আশার কথা শুনিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। কর্পোরেট কর কমানো, ডাবল ট্যাক্সের ফাইনাল সেটেলমেন্টসহ বেশ কয়েকটি বিষয়ে আশ্বাস দিয়েছিলেন তিনি। তবে বাজেট ঘোষণার দিন সব আশা ফিকে হয়ে যায়।

সিপিডির পর্যালোচনায় সংস্থাটির সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেমসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ, উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’ নাম দিয়ে আগামী অর্থবছরের (২০১৭-১৮) জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট গতকাল বৃহস্পতিবার পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আগামী অর্থবছরের প্রস্তাবিত এ বাজেট চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা থেকে ৮৪ হাজার কোটি টাকা বেশি।

প্রস্তাবিত বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার ধরা হয়েছে ২২ লাখ কোটি টাকারও বেশি। আর জিডিপির প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ। আর মূল্যস্ফীতির হার ধরা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ।

আজকের বাজার:এলকে/এলকে/ ২ জুন ২০১৭