পুঁজিবাজার নিয়ে কাজ করছে সরকার : অর্থমন্ত্রী

‘পুঁজিবাজার নিয়ে কাজ করছে সরকার । পুঁজিবাজারের সূচক উঠবে না-কি নামবে, আমি সেটা নিয়ে কাজ করি না। আমার কাজ হচ্ছে অর্থনীতিকে শক্তিশালী করা।’ বলেছেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার ৫ মার্চ, রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে বাংলাদেশ অর্থনৈতিক সম্মেলন ২০২০ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সুদের হার এবং চক্রবৃদ্ধি হারে সুদহার নির্ধারণের কারণে দেশে খেলাপি ঋণ বাড়ছে এবং শিল্পায়নের সম্প্রসারণ হচ্ছে না। অর্থনৈতিক উন্নয়নের জন্য সুদের হার কমিয়ে আনতে হবে, এজন্য এখানে হাত দেয়া হয়েছে। মার্কেট স্বাভাবিক হলে এটিও তুলে দেয়া হবে।

তিনি বলেন, অনেকেই সরকারের সমালোচনা করছেন। সরকার নাকি ব্যাংকের উপর সুদের হার চাপিয়ে দিচ্ছে। আমেরিকাসহ অনেক দেশ এটা করে থাকে, আমরাও সারাজীবন রাখবো না। সরকার সারাজীবন ঋণের সুদের হার বেঁধে দেবে না। বাজার যখন স্থিতিশীল হবে, তখন বাজারের উপর ছেড়ে দেয়া হবে।

এসময় তিনি আরও বলেন, অনেকেই বলছেন প্রবৃদ্ধি হচ্ছে কিন্তু কর্মসংস্থান বাড়ছে না। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে কর্মসংস্থান না বাড়লে প্রবৃদ্ধি হয় কীভাবে?

দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এখানে তিন কোটি মানুষের কর্মসংস্থান হবে। অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ বাড়ানোর জন্য সব ধরনের প্রণোদনার ব্যবস্থা রাখা হয়েছে। তবে এজন্য আমাকে সময় দিতে হবে।’

আজকের বাজার/এ.এ