পুরস্কার জয়ে মেসির ভূমিকাই বেশি : অ্যালিসন বেকার

চলতি সপ্তাহে ব্যালন ডি’অর পুরস্কারের মঞ্চে লিওনেল মেসি ও অ্যালিসন বেকার দুজনেই সম্মান অর্জন করেছেন। যেখানে রেকর্ড ষষ্ঠবারের মতো বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার ব্যালন ডি’অর ঘরে তুলেছেন বার্সা অধিনায়ক আর বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার ‘ইয়াশিন ট্রফি’ পেলেন ব্রাজিলের তারকা গোলরক্ষক অ্যালিসন।

ক্লাব ও জাতীয় দলের জার্সিতে অনেকবারই লিওনেল মেসির মুখোমুখি হয়েছেন অ্যালিসন বেকার। আর এটা তার শীর্ষ পর্যায়ে ভালো করার ক্ষেত্রে অনেক কাজে লেগেছে বলে স্বীকার করলেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক বেকার।

গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিলেন মেসি ও অ্যালিসন। সেবার প্রথম লেগে পিছিয়ে থেকেও অ্যানফিল্ডের দ্বিতীয় লেগে অবিশ্বাস্য ঘুরে দাঁড়ানোর গল্প লিখে ফাইনালে পা রাখে অল রেডরা। কিন্তু এমন জয় সত্ত্বেও মেসি কিংবা তার পর্যায়ের খেলোয়াড়দের কারণেই নিজের খেলায় উন্নতি সম্ভব হয়েছে বলে জানালেন অ্যালিসন।

‘ফ্রান্স ফুটবল’কে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যালিসন বলেন, ‘যখন আমরা বিশ্বের সেরা খেলোয়াড়ের সঙ্গে কিংবা বিপক্ষে খেলি, আমরা শুধুই উন্নতি করতে পারি এবং মেসি আমাকে (আমার খেলার উন্নতির ব্যাপারে) অনেক সাহায্য করেছে! তার বিপক্ষে খেলার সময়, আমি আমার সেরা কিছু ফুটবলীয় মুহূর্তের অভিজ্ঞতা পেয়েছি।’

মেসি ছাড়াও নিজের খেলায় উন্নতির পেছনে ম্যানচেস্টার সিটির স্বদেশি গোলরক্ষক এদারসনের ভূমিকাও দেখছেন তিনি। অ্যালিসন বলেন, ‘আমরা সবসময় সেরা হওয়ার প্রতিযোগিতায় নামি। কিন্তু আমার ভাগ্য ভালো যে, তাকে আমি বড় ভাই হিসেবে পেয়েছি। আমি তাকে কখনোই প্রতিযোগী হিসেবে দেখি না। সে বরং আমার সমর্থক। সে আমার জীবনে কতটা মানে রাখে তা আমি অনেক সময় এটা ভাষায় প্রকাশ করতে পারি না।

আজকের বাজার/আরিফ