পুরানো সিএনজির মেয়াদ বাড়ছে না

১৫ বছরের বেশি চলাচল করা অটোরিকশা ঢাকা-চট্টগ্রাম মহানগরে চলাচলের জন্য অনুমোদন পাবেনা। মেয়াদ না বাড়ানোয় এসব অটোরিকশা তুলে দেয়া হবে। তবে তা প্রতিস্থাপনের জন্য সময় দেয়া হয়েছে।

ঢাকা মহানগরীতে মেয়াদোত্তীর্ণ অটোরিকশা প্রতিস্থাপনের জন্য আগামী সেপ্টেম্বর পর্যন্ত সময় পাবে। আর চট্টগ্রামে সময় পাবে জুন পর্যন্ত। গত ১৫ মার্চ বিআরটিএকে এক চিঠিতে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়।

মঙ্গলবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্মসচিব ড. মোহাম্মদ কামরুল আহসান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রামে চলাচল করা অটোরিকশার সময় বাড়ানো হয়নি। তবে রিপ্লেসমেন্ট বা প্রতিস্থাপনের জন্য সময় দেয়া হয়েছে। কারণ এগুলো তো হঠাৎ করে তুলে দেয়া যায় না। এতে জনগণের চলাফেরায় বিঘ্ন ঘটবে; যাত্রীরা কষ্ট পাবে। এজন্য ধীরে ধীরে এগুলো তুলে নেয়া হবে।

কামরুল আহসান বলেন, ঢাকাতে ২০০২ সালের অটোরিকশাগুলো আগামী সেপ্টেম্বরের মধ্যে প্রতিস্থাপন করা হবে। আমরা এ বিষয়ে বিআরটিএকে নির্দেশনা দেয়া হয়েছে। বিআরটিএ থেকে কমিটি করে এগুলো আস্তে আস্তে প্রতিস্থাপন করা হবে। আর চট্টগ্রামে চলাচল করা অটোরিকশাগুলো ৩০ জুনের মধ্যে প্রতিস্থাপন করতে হবে। বিআরটিএ বিষয়টি ইতিমধ্যে কাজ করছে বলেও জানান তিনি।

জানা যায়, ঢাকায় ১৩ হাজার ৬৫২টি এবং চট্টগ্রামে ১৩ হাজারটিসহ ২৬ হাজার ৬৫২টি অটোরিকশা চলাচল করছে। এর মধ্যে ঢাকায় ২০০২ সালে পাঁচ হাজার ৫৬১টি এবং চট্টগ্রামে সাত হাজার ৪৫৯টির নিবন্ধন দেওয়া হয়। এই ১৩ হাজার ২০টি অটোরিকশার মেয়াদ শেষ হয়েছে গত বছরের ৩১ ডিসেম্বর।

এমআর/