পুরো ভারতে নাগরিক পঞ্জিকরণ হবে: অমিত শাহ

পুরো ভারতেই জাতীয় নাগরিক পঞ্জিকরণ হবে। বাদ পড়বে না আসাম। রাজ্যসভায় এ কথা জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

অমিত শাহ জানিয়েছেন পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু, খ্রিস্টান, পার্সি, বৌদ্ধ এবং জৈন ধর্মাম্বলী মানুষদের নাগরিকত্ব দিতেই সরকার নাগরিকত্ব সংশোধনী বিল আনতে চলেছে।এনআরসি-র প্রশ্নে কোন নির্দিষ্ট ধর্মের মানুষের চিন্তার কারণ নেই বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। ধর্ম, বর্ণ নির্বেশেষে মানুষের উপর দেশজুড়ে এনআরসি চলবে।

সংসদে প্রশ্ন তোলা হয়, নাগরিকত্বের বিষয়ে মুসলিমদের উপর সরকার কী ভাবনা চিন্তা করছে। এ প্রশ্নে সরাসরি উত্তরে না গিয়ে অমিত শাহ বলেন, শরণার্থী হিন্দু, পার্সি, বৌদ্ধ, জৈনদের নাগরিকত্ব দিতে নাগরিক সংশোধনী বিলের আওতায় আনা হবে।

কারণ হিসাবে ব্যাখ্যা দেন পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানে ওই সব শরণার্থীরা নির্যাতিত। তবে, ফের আসামে কেন এনআরসি হবে? অমিত শাহের কথা, সুপ্রিম কোর্টের নির্দিষ্ট নিয়মে আসামে এনআরসি হয়। কিন্তু দেশজুড়ে যখন এনআরসি চলবে, সেই নিয়ম আসামেও কার্যকর হবে। তবে, ফের স্বরাষ্ট্রমন্ত্রীর বার্তা, কোনও নির্দিষ্ট ধর্মের মানুষের এ নিয়ে চিন্তার কারণ নেই।

আজকের বাজার/লুৎফর রহমান