পুলিশের হাতে গ্রেপ্তার ৭টি ‘ভূত’

বিগত কয়েক মাস ধরে এলাকায় ক্রমশ বাড়ছিল ভূতের উপদ্রব। রক্তাক্ত শরীর, গায়ে সাদা ধবধবে পোশাক, মাথা ভর্তি লম্বা রুক্ষ চুল, হাতে অস্বাভাবিক লম্বা লম্বা নখ— এলাকার ফুটপাথবাসী থেকে অন্যান্য বাসিন্দারা মাঝে মধ্যেই দেখা পাচ্ছিলেন তাঁদের। ভূতের উপদ্রবে অতিষ্ঠ হয়ে শেষমেশ পুলিশে পর্যন্ত অভিযোগ জানান এলাকার বাসিন্দারা। আর কয়েক দিনের তদন্তের পর পুলিশের জালে ধরা পড়ল সাত সাতজন ‘ভূত’! প্র্যাঙ্ক ভিডিও বানানোর অপরাধে সাত ভূতকে গ্রেফতারও করেছে পুলিশ।

অদ্ভুত এই ঘটনাটি ঘটেছে ভারতের বেঙ্গালুরুর যশোবন্তপুরের শরিফ নগর এলাকায়। বুঝতেই পারছেন, এরা আসলে ‘ভূত’ নয়। দীর্ঘদিন ধরে এলাকায় ভূত সেজে প্র্যাঙ্ক ভিডিও বানাচ্ছিলেন কয়েকজন যুবক। এঁদের প্রত্যেকেরই বয়স ২০ থেকে ২২ এর মধ্যে। এলাকার বাসিন্দাদের, ওই এলাকা দিয়ে যাওয়া ট্যাক্সি বা গাড়িগুলিকে ভয় দেখিয়ে তার ভিডিও বানাচ্ছিল এই সাত যুবক। ‘ঘোস্ট প্র্যাঙ্ক ইন বেঙ্গালুরু’ নামের একটি ইউটিউব চ্যানেলের জন্য এই ভিডিওগুলি বানানো হচ্ছিল।

জানা গিয়েছে যে, এর আগেও সোশ্যাল মিডিয়ায় দ্রুত জনপ্রিয়তা পাওয়ার লোভে এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে উপার্জনের আশায় এই ধরনের ভিডিও বানানোর চেষ্টা করা হয়েছে। সে ক্ষেত্রে পুলিশের পক্ষ থেকে এই ধরনের ভিডিও বানাতে গিয়ে এলাকার বাসিন্দাদের কোন ভাবেই উত্যক্ত করা যাবে না বলে সতর্ক করা হয়েছিল। কিন্তু তাতে কোন কাজ না হওয়ায়, যশোবন্তপুরের শরিফ নগর এলাকার একাধিক বাসিন্দার অভিযোগের ভিত্তিতে এই সাত যুবককে গ্রেফতার করা হয়েছে।

আজকের বাজার/লুৎফর রহমান