পেপাল, জুম সেবার উদ্বোধন

অবশেষে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা করলো,বিশ্বজুড়ে জনপ্রিয় অনলাইনে অর্থ স্থানান্তরের সেবাদানকারী যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান পেপ্যালের পেমেন্ট সার্ভিস জুম। এর মাধ্যমে অবসান হল ফ্রিল্যান্সারসহ প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের প্রতীক্ষার।

১৯ অক্টোবর বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য প্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় পেপ্যাল-জুম সার্ভিস উদ্বোধন করেন। এ সময় জয় বলেন, এ সেবা চালুর মাধ্যমে দেশের তরুণদের মেধা, নতুন নতুন চিন্তাধারা ও সৃজনশীল মনোভাব দেশকে এগিয়ে নিতে সহায়তা করবে। তিনি বলেন,এখন থেকে অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে সরকারের সব লেনদেন হবে। লেনদেন ডিজিটাল হলে, দুর্নীতি কমবে ও ঘুষ বন্ধ হবে।

তিনি বলেন, শুরু থেকেই বর্তমান সরকার সরকারি বিভিন্ন সেবা অনলাইনে সহজে দেওয়ার জন্য কাজ করছে। তারই অংশ হিসেবে এবার পেপালের যাত্রা শুরু হল। এ সময় তিনি মহৎ এ উদ্যোগের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

সজীব ওয়াজেদ জয় বলেন, এত দিন ধরে প্রবাসীরা বিভিন্ন চ্যানেলে তাঁদের কষ্টার্জিত অর্থ দেশে পাঠাচ্ছেন। এতে যেমন পয়সা বেশি খরচ হচ্ছে, তেমনি বিড়ম্বনার শিকারও হচ্ছেন। এখন প্রবাসীরা বাংলাদেশে টাকা পাঠাতে পারেন। এই টাকা দুই ঘন্টার মধ্যে আপনার একাউন্টে চলে আসবে। সাধারণত চল্লিশ মিনিট লাগে, তবে সর্বোচ্চ দুই ঘন্টা। হয়তো কিছু ক্ষেত্রে কয়েক মিনিটের মধ্যেও চলে আসবে। পেপ্যালে টাকা পাঠাতে বাৎসরিক কোনো ফি নেই বলেও জানান জয়।

তিনি বলেন, এক হাজার ডলারের নিচে আনলে পাঁচ ডলার দিতে হবে। এক হাজার ডলারের উপরে আনলে এখানে কোন ফি নাই। এই টাকা আপনি সপ্তাহে সাত দিন চব্বিশ ঘন্টা পাঠাতে পারবেন।

এছাড়া ইন্টারনেট সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে, ২০১৮ সালের মধ্যে দেশের সব ইউনিয়নকে ‘ইনফো সরকার ৩’ প্রকল্পের আওতায় ফিক্সড ব্রডব্যান্ডের মধ্যে আনা হবে। এ ছাড়া ইন্টারনেট ব্রান্ডউইথের দাম প্রতিবছর কমানোর আশ্বাস এবং চলতি বছরের মধ্যে ফোরজি চালুর ঘোষণাও দেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ফ্রিল্যান্সাররা।

তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ফ্রিল্যান্সিংয়ে বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। পেপ্যালের এ সার্ভিসের মাধ্যমে বিদেশ থেকে অর্থ আনার সুযোগ সৃষ্টি করা ফ্রিল্যান্সারদের দীর্ঘদিনের দাবি। এই সেবা উদ্বোধনের মাধ্যমে সেই দাবি পূরণ হলো। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও আপাতত পেপ্যালের জুম সার্ভিসের মাধ্যমে আমাদের ফ্রিল্যান্সার ও প্রবাসী বাংলাদেশিরা অর্থ পাঠাতে (ইনবাউন্ড) পারবেন। তবে দেশ থেকে অর্থ বিদেশে পাঠানো যাবে না।’ পর্যায়ক্রমে আউটবাউন্ডসহ পরিপূর্ণ পেপ্যাল সেবা চালু করতে উদ্যোগ অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন যুক্তরাষ্ট্রের প্রবাসীরা তাদের পেপাল অ্যাকাউন্ট থেকে সোনালী ব্যাংকের আটটি শাখার মাধ্যমে দেশের অর্থ পাঠাতে পারবেন। এটা আমাদের সফলতার প্রথম ধাপ।’

বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেন,দেশে পেপালের জুম সেবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের মাধ্যমে প্রবাসীরা কম খরচে দ্রুত সময়ে দেশে অর্থ পাঠাতে পারবেন। একইসঙ্গে ফ্রিল্যান্সাররাও তাদের অর্জিত অর্থ দেশে আনতে পারবেন।

ডাক ও টেলিযোগাযোগ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ বলেন, ফ্রিল্যান্সারদের অনেক দিনের চাওয়া ছিল পেপাল। এবার তা পুরন হলো পেপালের জুম সেবা চালুর মাধ্যমে। এতে করে দেশে রেমিটেন্স আরো বাড়বে।

আসিটি সচিব সুবীর কিশোর চৌধুরী বলেন, সরকারের লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্প থেকে ১৩ হাজার তরুণকে ফ্রিল্যান্সিংয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তাদের মধ্যে ৮ হাজার তরুণ বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করছে। এই ফ্রিল্যান্সারদের অর্থ সহজে দেশে আনার জন্য পেপালের জুম সেবা চালু করা হলো।

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বের ২০৩টি দেশে পেপ্যাল সেবা চালু আছে। এর মধ্যে ২৯টি দেশে পূর্ণাঙ্গ সেবা ও ১০৩টি দেশে ইনবাউন্ড সেবা চালু আছে। জুম সেবা চালুর ফলে পেপ্যালের অ্যাকাউন্টধারীরা আগে বাংলাদেশে টাকা পাঠাতে পারতেন না। তবে এখন থেকে যুক্তরাষ্ট্রের পেপ্যাল অ্যাকাউন্টধারীরা তাঁদের পেপ্যাল ওয়ালেট ব্যবহার করে প্রতিবার সর্বোচ্চ ১০ হাজার ডলার পাঠাতে পারবেন। প্রতি লেনদেনে এক হাজার ডলার পর্যন্ত পাঠাতে ৪ দশমিক ৯৯ ডলার ফি লাগবে। আর এক হাজার ডলারের বেশি অর্থ পাঠাতে কোনো ফি লাগবে না।

জানা গেছে, প্রাথমিকভাবে জুম সার্ভিস দিয়ে ইনবাউন্ড সেবা তথা শুধু টাকা আনা যাবে। সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, পূবালী ব্যাংক, সিটি ব্যাংক ও ইসলামী ব্যাংকে প্রাথমিকভাবে এই সেবা চালু হচ্ছে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্প থেকে বাছাই করা দুই হাজার ফ্রিল্যান্সার অংশ নেন। তাঁদের মধ্যে ১৬ জনকে অনুষ্ঠানে পুরস্কৃত করা হয়।

দেশে জুম সেবা চালু হওয়ায় কি সুবিধা হবে, এমন প্রশ্নের জবাবে ফ্রিল্যান্সার সালাউদ্দিন ইশাদ জানান, যারা যুক্তরাষ্ট্রের বিভিন্ন ক্লায়েন্টের কাজ করেন তাঁরা জুম সেবা দিয়ে দেশের কয়েকটি ব্যাংকে টাকা আনার ক্ষেত্রে সুবিধা পাবেন। কিন্তু যাঁরা পেপাল ব্যবহার করে পেমেন্টে দেবেন বা কাউকে নিয়োগ দেবেন সে সেবাটি পাবেন না। পূর্ণাঙ্গ পেপাল সেবা চালু করতে পারলে উপকার হত। তবে বিদেশি অর্থ আনার ক্ষেত্রে উপকার পাবেন।

গ্রাফিকস ডিজাইন নিয়ে কাজ করা ফ্রিল্যান্সার সাকিব তার টিম নিয়ে এসেছিলেন অনুষ্ঠানে। জানালেন, পেপাল-জুম নিয়ে আগ্রহ থেকে ফ্রিল্যান্সিং সম্মলেনে জানতে এসেছিলাম। জুম সেবা সম্পর্কে পুরোপুরি জানতে পারিনি। তবে জুম থেকে অর্থ আনতে সুবিধা হবে বলে আশা করছি। এতদিন স্ক্রিল বা অন্য মাধ্যম দিয়ে টাকা আনতে দুই শতাংশের বেশি খরচ দিতে হচ্ছে। শুনলাম, জুমে এক হাজার ডলারে ৫ ডলারের মতো খরচ হবে। দ্রুত টাকা পাওয়া যাবে। এটি ভালোই হবে।

সাইদুর মামুন খান জানান, জুম সেবা চালুর মাধ্যমে দেশে অর্থ দ্রুত ও সহজে অর্থ আনা যাবে। যদি ওই ক্লায়েন্টের যুক্তরাষ্ট্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকে। পেপালের মতো বিশেষ ফিচারের সুবিধাগুলো আপাতত এখানে মিলবে না। তবে শুনেছি সরকার জুমের নাকি অনেক ফিচার যোগ করবে।

জুমের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বাংলাদেশসহ ৬৭টি দেশে তাদের অর্থ স্থানান্তর সেবা চালু রয়েছে। যুক্তরাষ্ট্রের অনলাইন অর্থ প্রেরণের স্বীকৃত মাধ্যম এটি। ২০১৫ সালের ১ জুলাই পেপাল ৮৯০ মিলিয়ন মার্কিন ডলারে জুমকে অধিগ্রহণ করে। ২০০১ সালে জুম চালু হয়।

আজকের বাজার:এলকে/এলকে ১৯ অক্টোবর ২০১৭