প্রকাশ পেল বাস্তবিক চলচ্চিত্র ‘পথশিশু’

আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশ ১৬ কোটি জনসংখ্যার একটি অমিত সম্ভাবনার দেশ। দারিদ্র্য, নদীভাঙন ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে এবং কর্মসংস্থানের জন্য গ্রাম থেকে হাজার হাজার মানুষ আসছে প্রতিনিয়ত রাজধানীর ঢাকাতে।

তবে এই ঢাকা একটি আজব শহর এ শহরে নানান রঙের দালান কোঠার মত মানুষের মন গুলো নানা রঙের হয়ে থাকে, গ্রাম থেকে অনেকেই নিজের ভাগ্য পরিবর্তন করার জন্য এই শহরকেই বেঁছে নেয়।

ব্যাস্ত এই শহরে কেউ যেন কারো নয়। রঙের এ শহরে প্রতিনিয়ত একটি অনাকাঙ্খিত ঘটনার দেখা মিলে আর তা হলো পথশিশু।

সাধারনত এদের দেখা মিলে রাস্তা ঘাট, বাস টার্মিনাল, কিংবা পার্কে। সবচেয়ে মজার বিষয় হলো এদের ‘কেউ বলে রাস্তার ছেলে, কেউ বলে টোকাই। আবার কোনো কোনো সাহিত্যমনা আদর করে তাদের নাম দিয়েছেন পথশিশু। এদের নেই সবুজ মাঠ, নেই নীল আকাশ আছে শুধু নির্মমতা আর বুক ভরা হাহাকার। আর এত হাহাকার ভরা গল্প নিয়েই আমাদের আজকের আয়োজন বলতে পারেন এক পথশিশুকে নিয়ে নাম তার রাতুল। আর এই রাতুলকে ঘিরে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পথশিশু’।

আশ্রাফুল সুমনের চিত্রনাট্য ও পরিচালনায় এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সাকিব সেই সাথে আরও অভিনয় করেছেন শুভ, প্রিন্স সজল ও আশ্রাফুল সুমন।

‘পথশিশু’ প্রসঙ্গে নির্মাতা আশ্রাফুল সুমন বলেন, ‘এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি দিয়ে মানুষের বিবেককে নাড়া দেয়ার চেষ্টা করেছি। এটাকে বাস্তবিক চলচ্চিত্রও বলা যায়। যেখানে রাতুল নামক ছেলেটি হাজারো জীবনের প্রতিনিধিত্ব করছে।’ চলচ্চিত্রটি সম্প্রতি ইউটিউবে মুক্তি দিয়েছে প্রযোজনা-পরিবেশনা প্রতিষ্ঠান সিএমসি মিউজিক।

আজকের বাজার/আরআইএস