কোটা সংস্কার

প্রজ্ঞাপন জারির দাবিতে শাহবাগে আন্দোলনকারীদের অবস্থান

জাতীয় সংসদে কোটা বাতিলের যে ঘোষণা প্রধানমন্ত্রী দিয়েছেন তা বাস্তবায়ন করতে প্রজ্ঞাপন জারির দাবিতে শাহবাগে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা।

সোমবার (১৪ মে) দুপুর দেড়টার দিকে তারা শাহবাগে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এতে ওই এলাকায় যান চলাচল ব্যহত হয়।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এ আন্দোলন চলছে।

সোমবার সকাল ১০টা থেকে শুরু ক্লাস-পরীক্ষা বর্জনের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়। আ্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে। পরে কলাভবনের সামনে গিয়ে অবস্থান নেয় তারা। গেট বন্ধ করে চলে অবস্থান কর্মসূচি। এরপর তারা আবারও মিছিল  নিয়ে টিএসসি হয়ে কাজর্ন হলে অবস্থান নেন।

ঢাকার বাইরেও বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে পালিত হচ্ছে একই কর্মসূচি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাটল ট্রেন বন্ধ করে দিয়েছে আন্দোলনকারীরা। শহরের একটি রাস্তায় অবস্থান নিলে পুলিশ তাদের কর্মসূচিতে বাধা দেয়।

এছাড়া কুমিল্লা রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, সিলেটসহ বিভিন্ন জেলায়ও ক্লাস বর্জন করে মাঠে নেমেছেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল থেকে টানা পাঁচ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। ১২ এপ্রিল জাতীয় সংসদের অধিবেশনে কোটা পদ্ধতি বাতিল ঘোষণা করে সব চাকরিতে শতভাগ মেধার ভিত্তিতে নিয়োগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে সোমবার বেলা ১১টা পর্যন্ত এখনো এ বিষয়ে কোনো প্রজ্ঞাপন জারি করা হয়নি।

রাসেল/