প্রতিদিন আদা খান

আদার রয়েছে নানা রকম আয়ুর্বেদী গুনাগুণ। মাথা ব্যাথা, বমি এবং পেটের ব্যাথাসহ নানা রোগ উপশম করে আদা। রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি পুষ্টিগুণে অনন্য আদা। প্রতিদিন খেতে পারেন স্বাস্থ্যরক্ষার জন্যও। এতে রয়েছে ডায়াটারি ফাইবার, প্রোটিন, সোডিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং ভিটামনি সি। নিয়মিত প্রতিদিন যেকোন কাজের ফাঁকে ছোট এক টুকরো আদা মুখে দেয়া এমন কোন বিষয়ই না। আর এর ফলে যদি অনেক রোগ দূরে থাকা যায় তাহলে মন্দ কি। আসুন চটজলদি দেখে নেই প্রতিদিন আদা খাওয়ার কিছু উপকারীতা:

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:
বেশিরভাগ ঠান্ডাজনিত রোগের জন্য দায়ী রাইনো ভাইরাস দমনের শক্তিশালি রাসায়নিক উপাদান থাকে আদায়। আরও থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট তাই এটি একটি প্রাকৃতিক ব্যাথা-নাশক এবং জর প্রতিরোধক হিসেবে কাজ করে।

আর্থ্রাইটিসের ব্যাথা দূর করে
শরীরের জোড়াগুলোতে সৃষ্ট ব্যথা এবং আর্থ্রাইটিসে আক্রান্তদের প্রদাহ দূর করতে সাহায্য করে আদা। আদাতে রয়েছে জিঞ্জারোল নামে একটি উপাদান থাকে যা প্রদাহকে বাঁধা দেয়। এক গবেষণায় দেখা গেছে, হাঁটুর অস্ট্রিওআর্থ্রাইটিসের লক্ষণগুলো খুব দ্রুত কমিয়ে আনে আদার রস।

মাংসেপেশির ব্যাথা লাঘব করে
জিমে যাওয়ার আগে আদা খান। ভারী ব্যায়াম করার পর মাংসপেশিতে যে ব্যাথা সৃষ্টি হয় তা দূর করবে আদা। জার্নাল অফ পেইনে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন ২ গ্রাম আদা খান তারা ব্যায়াম করার ২৪ ঘন্টা পর মাংসপেশিতে কম ব্যাথা অনুভব করেন। প্রদাহ এবং মাংসপেশির ব্যাথায় ট্যাবলেটের চেয়েও বেশি কাজ করে আদা।

পেটফাঁপা দূর করে
আদা হজম শক্তি বাড়ায়, অস্বস্তিকর পেট ফাঁপা থেকে রক্ষা করবে। বায়ুনাশক ঔষধি উপাদান হিসেবে আদা পাচক রস এবং হজম প্রক্রিয়া তড়ান্বিত করে।

মাইগ্রেনের ব্যাথাও দূর করে
মাইগ্রেনের ব্যথা সবচেয়ে মারাত্মক। গবেষণায় দেখা গেছে, মাইগ্রেনের ব্যথার চিকিৎসায় আদা ওষুধের মতোই কার্যকর।

স্মৃাতি শক্তির সংরক্ষণ করে
আদা আপনার মস্তিষ্ককে আলজেইমার থেকে রক্ষা করবে। মস্তিষ্কে অপ্রয়োজনীয় অ্যামিলয়েড প্রোটিন জমা হওয়ার মাধ্যমে এ রোগটি সৃষ্টি হয়। পরীক্ষাগারের এক গবেষণায় দেখা যায়, আদা এই স্নায়ুক্ষয়ী প্রোটিন থেকে আপনার মস্তিষ্কের কোষগুলোকে প্রতিরক্ষা করতে সক্ষম।

তাই প্রতিদিন খুব সামান্য পরিমাণে হলেও আদা খাওয়া অভ্যাস করা উচিত।

সূত্র: ফক্স নিউজ