প্রতিবেদন দাখিলে সময় পেল ডেঙ্গুরোধ বিষয়ে গঠিত তদন্ত কমিটি

ঢাকার দুই সিটিতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূলে সংশ্লিষ্টদের কার্যকর পদক্ষেপে ব্যর্থতার কারণ চিহ্নিত করে প্রতিবেদন দাখিলে বিচার বিভাগীয় তদন্ত কমিটিকে আরও সময় দিয়েছেন হাইকোর্ট। আগামী ১ মার্চের মধ্যে তাদের প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদেশের বিষয়টি সাংবাদিকদের জানান ডেপুটি এটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান। প্রতিবেদন প্রস্তুত করতে সময় চেয়ে আদালতে আবেদন করেন বিচার বিভাগীয় তদন্ত কমিটি।

বিচার বিভাগীয় তদন্ত কমিটির প্রধান ঢাকার জেলা জজ সময় আবেদনে জানিয়েছেন, কমিটি গত ১০ ডিসেম্বর ও ৬ জানুয়ারি দুটি বৈঠক করে। ৬ জানুয়ারি সভার সিদ্ধান্ত অনুযায়ী ডেঙ্গু ও চিকুনগুনিয়ার কারণ, প্রতিকার, দমন ও ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে মতামত চাওয়া হয়েছে। ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীট-তত্ব বিভাগের একজন করে শিক্ষক, আইসিডিডিআরবি’র বিশেষজ্ঞ প্রতিনিধি, সরকারের প্ল্যান প্রোটেকশন বিভাগের একজন এবং ইনস্টিটিউট অব পাবলিক হেলথের প্রতিনিধির কাছে এ মতামত চেয়েছেন কমিটি। এ কারণে প্রতিবেদন তৈরিতে আরো সময় প্রয়োজন।

গত বছর ১২ নভেম্বর এক আদেশে ঢাকা জেলা জজের নেতৃত্বে দুই সদস্যের কমিটিকে বিষয়টি তদন্ত করতে নির্দেশ দেন। কমিটির আরেক সদস্য হলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের নীচে নয় এমন একজন কর্মকর্তা। এই কমিটিকে ১৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয়া হয়। ভবিষ্যতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে কি পদক্ষেপ নেয়া প্রয়োজন, সে বিষয়ে সুপারিশ তৈরি করতে বলা হয়। কমিটিকে ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীট-তত্ব বিভাগের একজন করে শিক্ষক, আইসিডিডিআরবি’র একজন বিশেষজ্ঞ প্রতিনিধি, সরকারের প্ল্যান প্রোটেকশন বিভাগের একজন এবং ইনস্টিটিউট অব পাবলিক হেলথের একজন প্রতিনিধিসহ বিশেষজ্ঞদের মতামত নিতে বলা হয়। ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগ বিস্তার রোধে গত বছর ১৪ জুলাই আদালত স্বপ্রনোদিত হয়ে আদেশ দিয়েছিলেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান