প্রতিশোদ নিল ব্রাজিল

বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির জয়রথ থামিয়ে মধুর প্রতিশোধ নিল ব্রাজিল। মঙ্গলবার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয়েছিল জার্মানি ও ব্রাজিল। ম্যাচটিতে ঘুরে ফিরে জেগে উঠছিল ৪ বছর আগে স্মৃতি। সেবার বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে আসর থেকে বিদায় নিয়েছিল ৫ বারে বিশ্বচ্যাম্পিয়নরা।

ঐ ম্যাচের মত বড় ব্যবধানে হারাতে না পারলেও জার্মানদের ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতিটা ভালোভাবেই সেরে রাখল ব্রাজিল। এ নিয়ে শেষ তিন ম্যাচে জয়সহ মোট ৯ ম্যাচে অপরাজিত রইলো বাছাইপর্ব পেরিয়ে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করা সেলেসাওরা।

যদিও নিজেদের সেরা অস্ত্র নেইমারকে ছাড়াই প্রস্তুতি ম্যাচগুলো খেলতে হচ্ছে ব্রাজিলকে। ক’দিন আগে মস্কোয় রাশিয়াকে ৩-০ গোলে হারিয়ে শুরুটা জয় দিয়েই শুরু করে তারা।

অন্যদিকে গতকালের হারে এ নিয়ে ২২ ম্যাচ পর পরাজয়ের স্বাদ পেলো জার্মানি। এর আগের প্রস্তুতি ম্যাচে পিছিয়ে পরেও স্পেনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিলো কোচ জোয়াকিম লো’র দল। এদিন বার্লিনে বলের লড়াইয়ে এগিয়ে থাকলেও গোলমুখে মাত্র একবারই শট নিতে পেরেছে জার্মানরা।

তবে বিশ্বকাপের সেমিফাইনালের ম্যাচের মতো একপেশে ছিল না এ ম্যাচটি। অবশ্য ম্যাচের একাদশ মিনিটেই এগিয়ে যেতে পারতো ব্রাজিল। কিন্তু ফিলিপ্পে কুটিনহো পাস থেকে পাওলিনহোর করা দুর্বল শট আটকে দেন জার্মান গোলরক্ষক কেভিন ট্রাপ।

পরে ম্যাচের ৩৬তম মিনিটে এক কাউন্টার অ্যাটাকে জার্মানদের রক্ষণভেদ করে ডি বক্সে ডুকেও গোল করতে ব্যর্থ হন গ্যাব্রিয়েল জেসুস। তবে এক মিটিন পর দারুণ এক হেডে ম্যাচের একমাত্র গোলটি করেন ম্যানচেস্টার সিটির এ ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের দশম মিনিটে দারুণ এক গোলে সুযোগ পায় ব্রাজিল। কিন্তু গোলমুখে উইলিয়ানের নেওয়া শট ঠেকিয়ে দেন জার্মান ডিফেন্ডার আন্তোনিও রুডিগার। এর ৫ মিনিট পর দারুণ পজিশনে বল পেয়েও লক্ষভ্রষ্ট হেডে হতাশ করেন জেসুস।

এস/