প্রত্যেক প্রতিবন্ধী ভাতা পাবে: প্রধানমন্ত্রী

প্রত্যেক প্রতিবন্ধীকে ভাতা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ১২তম বিশ্ব অটিজম দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এর আগে সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উপস্থিত হন প্রধানমন্ত্রী। তিনি ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০১৯ এর উদ্বোধন করেন।

শেখ হাসিনা বলেন, ‘অটিজমে আক্রান্ত শিশুরা সমাজের বোঝা নয়। প্রত্যেক প্রতিবন্ধী ভাতা পাবে। আগামী বাজেটে ১৪ লাখ প্রতিবন্ধী শিশুকে ভাতা দেওয়ার ব্যবস্থা করবে সরকার।’

তিনি আরও বলেন, ‘প্রতিবন্ধীদের সুরক্ষার জন্য সবসময় বাংলাদেশ সচেতন। স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই প্রতিবন্ধীদের সুরক্ষা, তাদের অধিকার নিশ্চিত করবার পদেক্ষপ নিয়েছিলেন। তিনি প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে যাতে প্রতিবন্ধীরা পড়াশোনার সুযোগ পায় সেই সুযোগটাও তিনি তৈরি করে দেওয়ার পদক্ষেপ নিয়েছেন।’

অটিস্টিক শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশে সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে বঙ্গবন্ধুকন্যা বলেন, অটিস্টিক শিশুদের প্রতিভা কাজে লাগাতে হবে। প্রতিটি জেলায় প্রতিবন্ধী পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে। অটিস্টিক শিশুদের শিক্ষা ও খেলাধুলায় এগিয়ে নিতে সরকার কাজ করছে। প্রতিবন্ধীদের জন্য সাভারে ক্রীড়া কমপ্লেক্স করা হবে।

প্রতিবন্ধীদের কথা চিন্তা করে দেশের প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে বলে অনুষ্ঠানে জানান শেখ হাসিনা। তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় মেয়েদের এবং বগুড়ায় ছেলেদের জন্য অটিজম পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হয়েছে। ভবিষ্যতে দেশের প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে। সম্ভব হলে প্রতিটি জেলায় এসব কেন্দ্র করা হবে।

এ ছাড়া প্রতিবন্ধীদের সুরক্ষা আইন প্রণয়ন করছে সরকার। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকার আদায়ে সবাইকে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

আজকের বাজার/এমএইচ