প্রথম দিনেই ২ কোটির বেশি শেয়ার লেনদেন

প্রথম দিনেই দেশের দুই স্টক এক্সচেঞ্জে পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত কোম্পানি প্যাসিফিক ডেনিমস লিমিটেডের ২ কোটি ৮১ লাখ ১৯ হাজার ১১৩টি শেয়ার লেনদেন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। এর মধ্যে ডিএসইতে প্যাসিফিক ডেনিমসের শেয়ারের লেনদেন হয়েছে ২ কোটি ২৭ লাখ ৪৮ হাজার ৭২৩টি; আর সিএসইতে ৫৩ লাখ ৭০ হাজার ৩৯০টি।

ডিএসইতে লেনদেন হওয়া প্যাসিফিকের শেয়ারের বাজার মূল্য ছিল ৬২ কোটি  ৬৭ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হওয়া শেয়ারের বাজার মূল্য ছিল ১৪ কোটি ৩৩ লাখ টাকা। এদিন ডিএসইতে কোম্পানিটির শেয়ার ৩৫ হাজার ৮১৪ বার হাতবদল হয়। আর সিএসইতে ১২ হাজার ৩৯৭ বার লেনদেন হয়।

ডিএসইতে আজ মঙ্গলবার কোম্পানির শেয়ারটির লেনদেন শুরু হয় ৩২ টাকা দরে। তবে অ্যাডজাস্টেড ওপেনিং প্রাইস ছিল ১০ টাকা। এদিন শেয়ারটি ১৭ টাকা ১০ পয়সা বা ১৭১ শতাংশ দর বেড়ে সর্বশেষ ২৭ টাকা ১০ পয়সায় লেনদেন হয়। আজ শেয়ারটির দর ২৫ টাকা ৮০ পয়সা থেকে ৩৫ টাকা পর্যন্ত ওঠানামা করে।

বস্ত্র খাতের এই কোম্পানির অনুমোদিত মূলধন রয়েছে ১২০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন রয়েছে ১১৩ কোটি টাকা। পুঁজিবাজারে প্যাসিফিক ডেনিমসের মোট ১১ কোটি ৩০ লাখ শেয়ার রয়েছে। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের ৩০ দশমিক ৯৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৩৩ দশমিক ১২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৫ দশমিক ৮৫ শতাংশ শেয়ার রয়েছে।

সুত্র: অর্থসূচক