প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুরু

জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে সদ্যসমাপ্ত সফরের ফলাফল নিয়ে সাংবাদিকদের ব্রিফ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার বিকাল ৫টা ৭ মিনিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই সংবাদ সম্মেলন শুরু হয়েছে।

১২ দিনব্যাপী ত্রিদেশীয় সফর শেষ করে শনিবার সকালে দেশে ফেরেন প্রধানমন্ত্রী। খবর ইউএনবি।

গত ২৮ মে ত্রিদেশীয় সফরের শুরুতে জাপানের রাজধানী টোকিওতে যান শেখ হাসিনা। সেখানে চার দিনের সফরে শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের মধ্যে বৈঠক শেষে দুদেশ আড়াই বিলিয়ন মার্কিন ডলারের ৪০তম ওডিএ চুক্তি স্বাক্ষর করে।

এছাড়া প্রধানমন্ত্রী ‘ফিউচার ফর এশিয়া’ বিষয়ক নিক্কেই সম্মেলনে যোগ দেন। ওই সম্মেলনে প্রধানমন্ত্রী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি জাপানের ব্যবসায়ী নেতাদের সাথেও গোলটেবিল বৈঠক করেন।

পাশাপাশি হলি আর্টিজান হামলায় হতাহতদের পরিবার এবং জাইকার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা শেখ হাসিনার সাথে পৃথকভাবে সাক্ষাৎ করেন।

টোকিও থেকে সৌদি আরবে তিনদিনের সফরকালে প্রধানমন্ত্রী মক্কায় অনুষ্ঠিত ১৪তম ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দেন। এছাড়া তিনি মক্কায় পবিত্র ওমরাহ পালন এবং মদিনায় নবী হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারত করেন।

গত ৩ জুন ত্রিদেশীয় সফরের তৃতীয় ও চূড়ান্ত গন্তব্য হিসেবে পাঁচ দিনের সরকারি সফরে ফিনল্যান্ড যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি ৪ জুন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সাথে এক বৈঠকে মিলিত হন এবং ৫ জুন অল ইউরোপিয়ান আওয়ামী লীগ ও ফিনল্যান্ড আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনায় যোগ দেন।

আজকের বাজার/এমএইচ