প্রধানমন্ত্রীর সাথে ঐক্যফ্রন্টের সংলাপ শুরু

সব দলের অংশগ্রহণে সুষ্ঠু ও বিশ্বাসযোগ্যভাবে আগামী সাধারণ নির্বাচন আয়োজনের ব্যাপারে ঐকমত্যে পৌঁছাতে বহুল আলোচিত সংলাপে বসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন ১৪ দল এবং ড. কামাল হোসেনের জাতীয় ঐক্যফ্রন্ট।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সন্ধ্যা ৭টার দিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংলাপ শুরু হয়ে।

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ সদস্য বিশিষ্ট্য ১৪ দলীয় জোটের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। অন্যদিকে ২১ সদস্য বিশিষ্ট্য জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃত্বে আছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

সংলাপের পরে গণভবনে নৈশভোজের ব্যবস্থা করা হলেও সে বিষয়ে অনাগ্রহ দেখিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

ঐক্যফ্রন্টের ২১ সদস্যের প্রতিনিধিদলের মধ্যে ১৫ জন নেতা বিকাল ৫টা ২৫ মিনিটে ড. কামাল হোসেনের বাসভবন থেকে গণভবনের উদ্দেশ্যে রওনা হন। তারা ৬টা ২৩ মিনিটে গণভবনে পৌঁছান বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী। তিনি তখন জানিয়েছিলেন, অন্য নেতারা নির্ধারিত সময়ের মধ্যেই গণভবনে পৌঁছবেন।

এর আগে আলোচনার দফা ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় ঠিক করে নিতে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা জোটের প্রধান ড. কামাল হোসেনের বাসভবনে বৈঠকে বসেন। বিকাল ৪টা ৪৫ মিনিটে বৈঠক শুরু হয় বলে ইউএনবিকে জানান জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি-রব) সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন।

সাত দফা দাবি আদায়ে গত ১৩ অক্টোবর এক সংবাদ সম্মেলন করে ড. কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া, জেএসডি ও নাগরিক ঐক্য বিএনপিকে সাথে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের ঘোষণা দেয়।

ঐক্যফ্রন্টের সাত দফা দাবির মধ্যে রয়েছে- সুষ্ঠু ও গ্রহণযোগ্যভাবে আগামী নির্বাচন আয়োজনের জন্য নিরপেক্ষ অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠা, সংসদ ভেঙে দেয়া, নির্বাচন কমিশন পুনর্গঠন, সব রাজনৈতিক বন্দীদের মুক্তি, সেনা মোতায়েন এবং ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পদক্ষেপ বাতিল করা। তথ্যসূত্র-ইউএনবি

আজকের বাজার/এমএইচ