প্রবাসি বাংলাদেশী কর্মীদের কর্মস্থলে ফিরে যেতে দক্ষিণ কোরিয়ার সহযোগিতা কামনা পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন করোনাকালে দেশে আসা দক্ষিণ কোরিয়ায় কর্মরত ও অধ্যয়নরত বাংলাদেশীদের ফিরে যেতে দ্রুত ভিসা প্রদান কার্যক্রম শুরু করতে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিয়াং ওয়ার সহযোগিতা কামনা করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী আজ টেলিফোনে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাথে আলাপকালে এ সহযোগিতা চান বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আলাপকালে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক, আঞ্চলিক, আন্তর্জাতিক ও বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতিসহ দ্বিপাক্ষিক সহযোগিতা এবং বাংলাদেশী কর্মী ও শিক্ষার্থীদের কল্যাণের বিষয় আলোচনা করেন। তারা দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের কথা তুলে ধরে সামনের দিনগুলোতে একসাথে কাজ করার ব্যাপারে একমত পোষন করেন।

ড. মোমেন প্রবাসি বাংলাদেশি কর্মী ও শিক্ষার্থীদের সে দেশে ফিরে যেতে কোরিয়ান পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা চান। তিনি কোরিয়ায় কর্মোপযোগী কর্মী তৈরি করতে বাংলাদেশে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানান। কোরিয় পররাষ্ট্রমন্ত্রী এ প্রস্তাবকে স্বাগত জানিয়ে ভিসা ইস্যূতে সহযোগিতার আশ্বাস দেন।

ড. মোমেন কোভিড-১৯ বিস্তাররোধে কোরিয়ার কার্যকর ভূমিকার কথা উল্লেখ করে এ মহামারি নির্মূলে বৃহত্তর সহযোগিতার আহবান জানান। তিনি করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন কার্যকর পদক্ষপের কথা এ সময় উল্লেখ করেন।

তিনি রোহিঙ্গা বিষয়ে বর্তমান পরিস্থিতি কোরিয় পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন।
এ পরিপ্রেক্ষিতে কোরিয় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের বাস্তুচ্যুত ১০ লাখের অধিক রোহিঙ্গা নাগিরককে তাদের নিজ দেশে দ্রুত প্রত্যাবর্তনে এবং এ সমস্যা সমাধানে একসাথে কাজ করার আশ্বাস দেন।