প্রবাসীদের বিনিয়োগের সুযোগ সৃষ্টি করছে সরকার: প্রধানমন্ত্রী

প্রবাসী বাংলাদেশিরা যাতে দেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে পারেন সে জন্য সরকার সুযোগ সৃষ্টি করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) জেদ্দায় নিজস্ব ভূমিতে বাংলাদেশ কনস্যুলেটের চ্যান্সারি ভবনের ভিত্তিপ্রস্তর শেষে প্রবাসী বাংলাদেশিদের সমাবেশে তিনি বলেন, ‘আমরা সুযোগ সৃষ্টি করছি যাতে তারা (প্রবাসীরা) অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে পারেন।’

প্রধানমন্ত্রী বলেন, প্রবাসীরা তাদের অর্জিত অর্থ প্রবাসী কল্যাণ ব্যাংকে জমা রাখতে পারেন, যেখান থেকে নিজেদের পরিবারের ব্যয় নির্বাহ করতে পারেন। একই সাথে জমা রাখা অর্থের একটি অংশ তারা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে পারেন।

সরকার দেশি ও বিদেশি বিনিয়োগের জন্য বর্তমানে দেশব্যাপী ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করছে বলে উল্লেখ করেন তিনি।

প্রবাসীরা রেমিটেন্স পাঠানোর মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে বিপুল অবদান রাখছেন জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রবাসীরা বিদেশের মাটিতে বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছেন এবং সরকারের দায়িত্ব হলো এসব সমস্যা সমাধান করা।

তিনি বিদেশে চাকরিপ্রার্থীদের সচেতন করতে প্রবাসীদের প্রতি আহ্বান জানান, যাতে তারা বিদেশে যাওয়ার জন্য দালালদের কাছে না যান।

প্রধানমন্ত্রী বিদেশে চাকরিপ্রার্থীদের বিদেশে যাওয়ার আগে সরকারি প্রশিক্ষণকেন্দ্র থেকে যথাযথ প্রশিক্ষণ নেয়ার পরামর্শ দেন, যাতে তারা বিদেশের মাটিতে সমস্যা এবং বিপদে না পড়েন।

তিনি বলেন, এখন বিশ্ব মনে করে যে বাংলাদেশ উন্নয়নের জন্য রোল মডেল। ‘আমরা প্রায় ১০ বছর ধরে ক্ষমতায় থাকায় আজ উন্নয়ন সবার কাছে দৃশ্যমান।’

নিজের পরিবারের সদস্যদের বিরুদ্ধে বিশ্বব্যাংকের দুর্নীতির অভিযোগ আনা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তিনি অভিযোগ প্রমাণে বিশ্বব্যাংকে চ্যালেঞ্জ দিয়েছিলেন কিন্তু তারা ব্যর্থ হয়েছে। কানাডার ফেডারেল কোর্টও অভিযোগটি মিথ্যা বলে বাতিল করে দিয়েছে।

‘আমি জাতির পিতার মেয়ে, আমি নিজের ভাগ্য গড়তে দেশ চালাই না,’ জানিয়ে তিনি আরও বলেন, দেশের মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য তিনি ক্ষমতায় আছেন।

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নাম উল্লেখ না করলেও শেখ হাসিনা তার কঠোর সমালোচনা করে বলেন, পদ্মা সেতু প্রকল্প থেকে বিশ্বব্যাংকের অর্থায়ন প্রত্যাহার করে নেয়ার পেছনে তার ভূমিকা ছিল।

প্রধানমন্ত্রী বাংলাদেশি প্রবাসীদের স্থানীয় আইন মেনে বিদেশে দেশের ভাবমূর্তি তুলে ধরার আহ্বান জানান।

নিজের সফর সম্পর্কে শেখ হাসিনা বলেন, তিনি বাদশা ও পবিত্র দুই মসজিদের খাদেমের আমন্ত্রণে সৌদি আরব সফরে এসেছেন।

বাদশা ও যুবরাজের সাথে ভালো আলোচনা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সৌদি আরব বাংলাদেশে বিপুল পরিমাণে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। ইউএনবি।

আজকের বাজার/এমএইচ