প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারলো ভারত

বিশ্বকাপের প্রস্তুতি পর্বের শুরুটা একেবারেই ভালো হল না টিম ইন্ডিয়ার। প্রথম ওয়ার্ম-আপ ম্যাচেই ভরাডুবি। ব্যাটিং বিপর্যয় টিম ইন্ডিয়ার। চার নম্বরে ডাঁহা ফেল কেএল রাহুল। যা নিয়ে চিন্তা থেকেই গেল টিম ম্যানেজমেন্টের। একমাত্র লড়াই চালিয়ে গেলেন রবীন্দ্র জাদেজা। জাদেজার হাফ সেঞ্চুরিতে ভর করে ১৭৯ রান তোলে টিম ইন্ডিয়া। ট্রেন্ট বোল্ট ও জেমস নিশাম বল হাতে কম রানে ভারতকে গুটিয়ে দেওয়ার পর ব্যাট হাতে নিউজিল্যান্ডকে জয় এনে দিলেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন এবং রস টেলর।

টি-টোয়েন্টির হ্যাঙওভার যেন এখনও কাটেনি ভারতীয় ব্যাটসম্যানদের। নিউ জিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ওয়ার্ম-আপ ম্যাচ খেলতে নেমে সেই ছবিটাই উঠে এল। ওভালে টস জিতে এদিন প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শুরুতেই কিউই পেসার ট্রেন্ট বোল্টের বিধ্বংসী স্পেলে ধরাশায়ী ভারতীয় টপ অর্ডার। দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান দুজনেই ২ রান করে আউট হলেন। চার নম্বরে নেমে ১০ বলে মাত্র ৬ রান করে আউট হলেন কেএল রাহুল। কিউইদের বিরুদ্ধে প্রথম ওয়ার্ম-আপ ম্যাচে নজরে ছিল এই চার নম্বর জায়গা নিয়েই। কেএল রাহুল এবং বিজয় শঙ্কর-প্রাথমিকভাবে এই দুই জনের মধ্যে একজনকে চার নম্বর জায়গার জন্য ভাবা হয়েছিল। কিন্তু শুক্রবার অনুশীলনে হাতে চোট পান বিজয় শঙ্কর। তাই প্রস্তুতি ম্যাচ থেকে ছিটকে যান তিনি। এই ম্যাচে খেলেননি কেদার যাদবও।

২৪ বলে ১৮ রান করে বোল্ড হলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। হার্দিক পাণ্ডিয়া ৩৭ বলে ৩০ রান করে আউট হন। দীনেশ কার্তিক ফেরেন মাত্র ৪ রানে। ধোনি করেন ১৭ রান। হার্দিক,-কার্তিক আর ভুবিকে ফেরালেন জেমস নিশাম। কিন্তু কুলদীপ যাদবকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন রবীন্দ্র জাদেজা। ৫০ বলে ৫৪ রান করেন রবীন্দ্র জাদেজা। কুলদীপ করেন ৩৬ বলে ১৯ রান। শেষ পর্যন্ত ৩৯.২ ওভারে ১৭৯ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। নিউ জিল্যান্ডের হয়ে ট্রেন্ট বোল্ট ৪টি এবং জেমস নিশাম ৩টি উইকেট নেন।

১৮০ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শুরুতেই কলিন মুনরোকে হারায় নিউ জিল্যান্ড। কিউইকে শিবিরে প্রথম আঘাত হানেন সেই জশপ্রীত বুমরাহ। মার্টিন গাপটিলকেও ২২ রানে ফেরালেন হার্দিক পাণ্ডিয়া। এরপর কেন উইলিয়ামসন এবং রস টেলরের ১১৪ রানের জুটি নিউ জিল্যান্ডের জয়ের ভিত গড়ে দেয়। উইলিয়ামসন ৬৭ রানে আউট হন। রস টেলর করেন ৭১ রান। ৩৭.১ ওভারেই চার উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় নিউ জিল্যান্ড। ভারতের পরের ওয়ার্ম-আপ ম্যাচ ২৮ মে, বাংলাদেশের বিরুদ্ধে।