প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের জন্য প্রবর্তিত ই-মনিটরিং দ্রুত চালুর সুপারিশ

মানসম্মত শিক্ষা নিশ্চিত ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দ্রুতগতিতে কার্যকরভাবে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের জন্য প্রবর্তিত ই-মনিটরিং সিস্টেমের কার্যক্রম দ্রুত চালুর সুপারিশ করা হয়েছে।
সংসদ ভবনে আজ অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান এতে সভাপতিত্ব করেন।
কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, ইসমাত আরা সাদেক, আলী আজম, মো. জোয়াহেরুল ইসলাম, ফেরদৌসী ইসলাম ও মো. মোশারফ হোসেন সভায় অংশগ্রহণ করেন।
সভায় দেশের ৬৪ জেলায় চলমান মৌলিক সাক্ষরতা প্রকল্পের আওতাধীন প্রায় ৪৪ লাখ নারী-পুরুষের ডাটাবেজ তৈরির কার্যক্রম ত্বরান্বিত করার বিষয়ে আলোচনা করা হয়।
সভায় জানানো হয় প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলার ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জন নারী-পুরুষের ডাটাবেজ প্রস্তুত করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে ১১৬টি উপজেলার মধ্যে ১১৪ টি উপজেলায় বেজলাইন জরিপের কার্যক্রম চলমান রয়েছে।
প্রধানমন্ত্রী ঘোষিত জাতীয়করণকৃত বিদ্যালয়ের শিক্ষকগণের অনুকূলে আত্মীকরণের অফিস আদেশ জারির অগ্রগতির বিষয়ে সভায় আলোচনা হয়।
এসময় জানানো হয়, তৃতীয় ধাপে অধিগ্রহণকৃত ২৯১টি বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণ সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। শীঘ্রই শিক্ষকগণের নামে আত্মীকরণের অফিস আদেশ জারি হবে।
বিদ্যালয় পরিদর্শনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে এটি বর্তমান সরকারের একটি যুগোপযোগী পদক্ষেপ, যা মাঠ ও কেন্দ্রীয় পর্যায়ের মধ্যে বাস্তবতাভিত্তিক সরাসরি যোগাযোগ স্থাপন করা হয়েছে বলে উল্লেখ করা হয়।
এছাড়া রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) কার্যক্রম, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ)-এর কার্যক্রম, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও সিএনএড পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, দুর্বল শিক্ষার্থীদের শিক্ষা গ্রেড উন্নয়নের ক্ষেত্রে গৃহীত কর্মসূচীসমূহের অগ্রগতি বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা করা হয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় ও অধিদপ্তর এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।