প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ

ফাইল ছবি

আজ রোববার, ১৮ নভেম্বর শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা । এই পরীক্ষায় অংশ নিচ্ছে ৩০ লাখ শিক্ষার্থী।

সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে প্রতিদিন দুপুর ১টা পর্যন্ত চলবে পরীক্ষা। শেষ হবে আগামী ২৬ নভেম্বর।

এ বছর পিইসি পরীক্ষায় কোনো এমসিকিউ বা বহু নির্বাচনী প্রশ্ন। ১শ’ পূর্ণ নম্বরে পরীক্ষা দিতে হবে। ৬টি বিষয়ে আলাদা আলাদা দিনে অনুষ্ঠেয় এ পরীক্ষার কেন্দ্র হবে এলাকা ভিত্তিক। পার্শ্ববর্তী বড় বিদ্যালয়গুলোকে কেন্দ্র হিসেবে নির্বাচিত করা হয়েছে। রাজধানীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিদ্যালয়গুলোতেও শিক্ষার্থীদের আসন নির্ধারণ করা হয়েছে।

রোববার সকালে রাজধানীর বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

গত ১৩ নভেম্বর সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস কিংবা কোনো প্রকার অনিয়মের সুযোগ নেই। নিরাপত্তার বিষয়েও সবাইকে শতভাগ আশ্বাস দেন তিনি।

মন্ত্রণালয় সূত্র জানায়, এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন শিক্ষার্থী অংশ নেবে, যার মধ্যে ছাত্র সংখ্যা ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন এবং ছাত্রী সংখ্যা ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন।

অন্যদিকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী অংশ নেবে। এতে ছাত্র সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ৮১৪ জন এবং ছাত্রী সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৩৯ জন। এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী রয়েছে ৩ হাজার ২৯৪ জন। তাদের জন্য ৩০ মিনিট অতিরিক্ত সময় থাকবে।