প্রার্থী বলেন চাকরি নেই, আর দাতা বলেন যোগ্য কেউ নেই: শিক্ষামন্ত্রী

সার্টিফিকেট-সর্বস্ব শিক্ষা চান না জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শনিবার বলেছেন, চাকরিপ্রার্থীরা বলেন চাকরি নেই, আবার চাকরিদাতারা বলেন তারা যোগ্য প্রার্থী পান না।

খুলনার রূপসায় অবস্থিত সরকারি বঙ্গবন্ধু কলেজের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী জানান, কারিগরি শিক্ষা নিয়ে অধিক শিক্ষার্থী যেন স্বাবলম্বী হতে পারেন, উদ্যোক্তা হতে পারেন সে লক্ষ্যে নানাবিধ পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। কারিগরি শিক্ষায় ভর্তির হার বর্তমানের ১৭ শতাংশ থেকে ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করতে চায় সরকার।

‘এক সময় শিক্ষার ক্ষেত্রে সংখ্যাকে গুরুত্ব দেয়া হলেও বর্তমানে শিক্ষার মানোন্নয়নে সরকার অধিক মনোযোগী। বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়নের মাধ্যমে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে এ খাতে বিনিয়োগ ব্যাপক বৃদ্ধি করেছে,’ যোগ করেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত এ কলেজের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বুকে ধারণ করে নিজেদের গড়ে তুলতে হবে, যেন তা সারা দেশের জন্য অনুকরণীয় হয়।

দ্রুত পরিবর্তনশীল তথ্যপ্রযুক্তি ব্যবহারে নিজেরদের দক্ষ করে গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

দীপু মনি আরও বলেন, পাঠ্যপুস্তকের পাশাপাশি কিছু সামাজিক দক্ষতা অর্জন এখন সময়ের দাবি। যোগযোগ স্থাপন, দলগত কাজ, মানবতা, পরমতসহিষ্ণুতা, দেশপ্রেম ইত্যাদি যেমন শিখতে হবে তেমনি লোভ, হিংসা, সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, নারীর প্রতি সহিংসতা, বাল্যবিবাহ ইত্যাদি থেকে দূরে থাকতে হবে শিক্ষার্থীদের।

কলেজের অধ্যক্ষ সরকার ফেরদৌস আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার এসএম শাফিউল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এভভোকেট সুজিত অধিকারী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, রূপসার উপজেলা নির্বাহী অফিসার নাসরিন আক্তার ও সাবেক সংসদ সদস্য মোল্লা জালাল উদ্দিন।

এর আগে, শিক্ষামন্ত্রী কলেজের শহীদ শেখ আবু নাসের একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং ডিজিটাল ক্যাম্পাসের উদ্বোধন করেন।

আজকের বাজার/এমএইচ