ফটকে তালা ঝুলিয়ে তৃতীয় দিনের মতো আন্দোলনে ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাতটি কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে মঙ্গলবার টানা তৃতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ফটকে তালা লাগিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা।

সকালে সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিল্ডিং, কলাভবন, ব্যবসায় অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, মোকাররম ভবন, কার্জন হল ও সমাজ বিজ্ঞান অনুষদের প্রধান ফটকে তালা ঝুলছে।

এদিকে প্রধান প্রধান ফটকগুলোতে তালা লাগানো থাকায় ক্লাস-পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হচ্ছে না, আবার বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও ভেতরে প্রবেশ করতে পারছেন না।

শিক্ষার্থীদের আন্দোলনে অন্যতম নেতৃত্বদানকারী শাকিল মিয়া বলেন, ‘আমাদের বার্তা স্পষ্ট- কলেজগুলোর অধিভুক্ত বাতিলের ব্যাপারে কোনি লিখিত নিশ্চিয়তা ছাড়া আমরা ক্লাসে ফিরবো না।’

‘দাবি আদায় না হয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে’, যোগ করেন তিনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানী বার্তা সংস্থা ইউএনবিকে বলেন, আমারা শিক্ষার্থীদের অনুরোধ করেছি, তোমরা ক্লাসে ফিরে যাও এবং যে কোনো সমস্যার সমাধানে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সাথে বসো। কিন্ত তারা আমাদের প্রস্তুাব প্রত্যাখ্যান করেছে।

এর আগেও ক্লাস-পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। তার আগে টানা দু’দিন শাহবাগ মোড় অবরোধ করেও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

আজকের বাজার/এমএইচ