ফাইনালে বাংলাদেশ

চলমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়ের সাথে দ্বিতীয় মোকাবিলাতেও জয় তুলে নিয়ে ফাইনালে পা রেখেছে বাংলাদেশ। ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে ৩৯ রানে সফরকারীদের পরাজিত করেছে সাকিব আল হাসানের বাহিনী।

বুধবার রাতে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের দেয়া ১৭৬ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১৩৬ রানে থেমে যায় জিম্বাবুয়ের ইনিংস।

টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরুতেই বিপদে পরে জিম্বাবুয়ে। দলীয় ১ রানের মাথায় ব্রান্ডন টেইলর, ২ রানের মধ্যে রিজিস চাকাবা ও ৮ রানের সময় শন উইলিয়ামসকে হারায় তারা। শেষ পর্যন্ত রিচমন্ড মুতুমবামি (৫৪), কাইল জার্ভিস (২৭) ও হ্যামিলটন মাসাকাজ্জার (২৫) কল্যাণে ১৩৬ রান তুলতে সক্ষম হয়।

বাংলাদেশের হয়ে শফিউল ইসলাম তিনটি, মুস্তাফিজুর রহমান ও আমিনুল ইসলাম দুটি করে এবং মোহাম্মাদ সাইফ উদ্দিন ও সাকিব একটি করে উইকেট পেয়েছেন।

এর আগে, টস হেরে আগে ব্যাট করতে নেমে মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস এবং মুশফিকুর রহিমের কল্যাণে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৫ রান করে স্বাগতিকরা। রিয়াদ ৪১ বলে ৫টি ছক্কা ও ১টি চারের সাহায্যে ৬২, লিটন ২২ বলে ২টি ছক্কা ও ৪টি চারে ৩৮ এবং মুশফিক ২৬ বলে ১টি ছক্কা ও ৩টি চারে ৩২ রান করেন।

জিম্বাবুয়ের পক্ষে কাইল জার্ভিস তিনটি, এমপফু দুটি এবং বার্ল ও মুটুমবদজি একটি করে উইকেট লাভ করেন।

সিরিজে কোনো ম্যাচ না হেরে ফাইনালের টিকিট আগেই নিশ্চিত করে ফেলেছে আফগানিস্তান। আজকের জয়ের ফলে আগামী ২৪ সেপ্টেম্বর শিরোপার লড়াইয়ে তাদের মুখোমুখি হবে বাংলাদেশ।

আজকের বাজার/লুৎফর রহমান