ফিফা র‌্যাঙ্কিংয়ে ধাক্কা খেল বাংলাদেশ,ব্রাজিল-আর্জেন্টিনা কোথায়

চলতি বছরের শেষ ম্যাচটি বাংলাদেশের জন্য ছিল সবচেয়ে বাজে ম্যাচ। বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাইপর্বে নিজেদের চতুর্থ ম্যাচে ওমানের কাছে ৪-১ গোলে হারে লাল-সবুজের প্রতিনিধিরা। যা চলতি বছরে জামাল ভূঁইয়াদের সবচেয়ে বড় পরাজয়। যার প্রভাব পড়েছে ফিফার প্রকাশিত নতুন র‌্যাঙ্কিংয়ে। তিন ধাপ নিচে নেমে গেছে জেমি ডের শিষ্যরা।

ফিফার আগের র‌্যাঙ্কিংয়ে ৯২০ পয়েন্ট নিয়ে ১৮৪তম স্থানে ছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ওমানের কাছে পরাজয়ের পর লাল-সবুজের জার্সিধারীদের পয়েন্ট এখন ৯১৫। এতে তিন ধাপ পিছিয়ে র‌্যাঙ্কিংয়ে ১৮৭তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ।

এ দিকে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা পাঁচ দলের কোনো পরিবর্তন আসেনি। যথারীতি নিজেদের আগের জায়গাতেই আছে বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড ও উরুগুয়ে।

তবে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল পর্তুগালকে পেছনে ফেলে ষষ্ঠ স্থানে উঠে গেছে ক্রোয়েশিয়া। আর সপ্তম স্থানে নেমে গেছে পর্তুগাল। শীর্ষ দশের বাকি তিন দল স্পেন, আর্জেন্টিনা ও কলম্বিয়াও রয়ে গেছে নিজেদের আগের অবস্থানেই।

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি দুই ধাপ ও জার্মানি এক ধাপ এগিয়ে উঠে গেছে যথাক্রমে ১৩তম ও ১৫তম স্থানে। আর নেদারল্যান্ডস দুই ধাপ পিছিয়ে আছে ইতালি ও জার্মানির মাঝে ১৪তম স্থানে।

আজকের বাজার/আরিফ