ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে নিহতের ঘটনায় পুলিশ সদস্য অভিযুক্ত

ফিলিপাইনে মাদক বিরোধী অভিযান চলাকালে এক কিশোরের হত্যার সঙ্গে জড়িত থাকার দায়ে বৃহস্পতিবার তিন পুলিশ সদস্যকে দোষী সাব্যস্ত করা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট রডরিগো দুর্তেতের মাদক বিরোধী যুদ্ধের ঘটনায় এই প্রথমবারের মতো কোন কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হল।
অভিযান শুরুর পর দুর্তেতে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে এই রক্তক্ষয়ী দমন অভিযান পরিচালনাকারীদের দায়মুক্তি দেয়া হবে। ২০১৭ সালে ম্যানিলার একটি এলাকায় কিয়ান ডেলোস সান্টোসকে হত্যার দায় নেবেন না।ঘটনাটিকে কেন্দ্র করে এই অভিযানের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়।পরে দুর্তেতে এই হত্যাকারীদের দায়মুক্তি দিতে অস্বীকার করেন।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
পুলিশ জানায়, ১৭ বছর বয়সী ওই মাদক পাচারকারীকে গ্রেফতার করতে গেলে সে পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে।কিন্তু সিসিটিভি ফুটেজে দুই পুলিশ সদস্যকে নিরস্ত্র ওই বালককে টেনেহ্যাচড়ে নিয়ে যেতে দেখা গেছে। এরপর তাকে গুলি করে হত্যা করা হয়।
ডেলোস সান্টোসের পরিবার কান্নাভেজা কণ্ঠে ম্যানিরার উত্তরাঞ্চলের আদালত কক্ষে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন।এই ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের কমপক্ষে ২০ বছরের সাজা ভোগ করতে হবে।
পুলিশ দাবি করে, তারা প্রায় ৫ হাজার অভিযুক্ত মাদক ব্যবহারকারীকে হত্যা করেছে। এরা গ্রেফতারের সময় বাধা দেয়ার চেষ্টা করেছিল।
মানবাধিকার সংগঠনগুলো দাবি করেছে, এই অভিযানে নিহতের প্রকৃত সংখ্যা এর অন্তত তিনগুণ বেশী।
সূত্র – বাসস