ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৮

ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় দ্বীপে শনিবার দুই দফা শক্তিশালী ভূমিকম্পের আঘাতে আটজন নিহত ও আরো অনেক লোক আহত হয়েছে। লোকজন যখন ঘুমাচ্ছিল তখন ভূমিকম্প দু’টি আঘাত হানে। স্থানীয় কর্মকর্তারা একথা জানান। খবর এএফপি’র।
বাতান্স প্রদেশে ভূমিকম্প দু’টি আঘাত হানে। প্রদেশটি ফিলিপাইনের বৃহত্তম লুজন দ্বীপের উত্তরে অবস্থিত। এটি একটি ছোট দ্বীপ। এখানে তেমন জনবসতি নেই।
ভূমিকম্পে আতঙ্কগ্রস্ত হয়ে পড়া বাসিন্দারা দ্রুত তাদের ঘরবাড়ি থেকে বেরিয়ে পড়ে। ফিলিপাইন সংবাদমাধ্যমের বিভিন্ন ফুটেজে পাকা বাড়ি ধসে পড়ার পাশাপাশি সড়কে ফাটল দেখা গেছে।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, মাত্র কয়েকঘণ্টার ব্যবধানে ভূমিকম্প দু’টি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্প দু’টির মাত্রা ছিল ৫.৪ ও ৫.৯। তবে এতে সুনামির কোন সতর্কতা জারি করা হয়নি।
শুক্রবার দিবাগত রাত ৪টা ১৫মিনিটের দিকে যখন প্রথম দফার ভূমিকম্প আঘাত হানে তখন লোকজন ঘুমাচ্ছিল। এর মাত্র চারঘণ্টা পর সেখানে দ্বিতীয় দফার ভূমিকম্প আঘাত হানে।
মেয়র রাউল ডি সাগন এএফপি’কে বলেন, ভূমিকম্পে আটজন নিহত ও প্রায় ৬০ জন আহত হয়েছে। আহতদের অবস্থা কেমন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
তিনি এএফপি’কে বলেন, ‘আমরা বিভিন্ন ঘরবাড়ি কাঁপতে দেখেছি। এসময় অনেক ঘরবাড়ির দেয়াল ধসে পড়ে এবং কিছু দেয়াল লোকজনের ওপর পড়ে।’
তিনি আরো বলেন, ‘কিছু লোক ঘুমের ঘরেই দেয়াল চাপা পড়ে মারা গেছে।’