ফুটবল বিশ্বে ‘টেন’ নম্বর জার্সির রাজত্ব আর্জেন্টিনার দখলে

যারা ফুটবল ভালবাসে,সবার কাছেই ১০ নম্বর জার্সি বলতে কয়েকটি মুখ সামনে ভেসে ওঠে। আর্জেন্টিনার সাপোর্টাররা ম্যারাডোনা ও মেসিকে এবং ব্রাজিলের সাপোর্টাররা পেলে বা রোনালদিনহোকে নিয়ে গর্ব করে।

মজার বিষয় হচ্ছে ক্লাব ফুটবলে বর্তমান ১০ নম্বর জার্সির রাজত্বটা দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার দখলে ।নম্বর টেন -জার্সিতে ইউরোপসহ বিভিন্ন দেশের বড় লিগগুলোতে আর্জেন্টিইনের আধিপত্য চোখে পড়ার মতোই । একঝাঁক নম্বর টেন একসাথে মাঠে দারড়ে বেড়াচ্ছেন।

যদি শুরুটা ছয়বারের ফিফা বর্ষসেরা লিওনেল মেসিকে দিয়ে করি; হ্যাঁ আর্জেন্টিনার অধিনায়ক জাতীয় দলের ১০ নম্বর জার্সি জড়িয়ে থেলেন আবার ক্লাব বার্সেলোনাতেও খেলেন একই নম্বরের জার্সি!

মেসির জন্য জাতীয় দলে ১০ নম্বর জার্সি গায়ে জড়াতে না পারলেও ক্লাবের হয়ে ঠিকেই পেরেছেন।আর্জেন্টিনার তরুণ ফরোয়ার্ড পাওলো দিবালা ইতালির ক্লাব জুভেন্তাসের হয়ে মাঠ মাতাচ্চেন ‘নম্বর টেন’ এ।

এদিকে সার্জিও আগুয়েরো ইংলিশ প্রিমিয়ার লিগে সেরাদের একজন । ম্যানচেস্টার সিটির হয়ে নম্বর টেন জার্সি দীর্ঘদিন যাবত তার গায়েই জড়িয়ে আছে ।

লাউতারো মর্টিনেজ-কদিন আগেই আর্জেন্টিনার বর্ষসেরা স্ট্রাইকার নির্বাচিত হয়েছেন । ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে তার জার্সি ‘টেন’।ইন্টারের হয়ে বলা যায় প্রতি ম্যাচেই গোল পাচ্ছেন এই তরুন ফরোয়ার্ড।

রদ্রিগো ডি পল-আর্জেন্টিনার জাতীয় দলে লিঙ্ক-মিডফিল্ড খেলে থাকেন তিনি ।কিন্ত ইতালিয়ান ক্লাব উদিনেস সেলসিওতে তিনি নম্বর ‘টেন’ জার্সি গায়ে দিয়েই খেলেন ।

বানেগা-আজেন্টিনার জাতীয় দলে মিডফিল্ডার হিসেবে যাকে দেখা যায় । স্পানিশ ক্লাব সেভিয়ার হয়ে ‘টেন’ নম্বর জার্সি পরেন তিনি ।
ম্যানুয়েল লানজিনি -ইংলিশ ক্লাব ওয়েস্টহাম ইউনাইটেডের হয়ে দশ নম্বর পরে খেলেন তিনি।

আজকের বাজার/আরিফ