ফেনীতে পৌর জন প্রতিনিধিদের দক্ষতা বৃদ্ধিতে কর্মশালা

ফেনীতে পৌরসভার সংশ্লিষ্ট জন প্রতিনিধিদের দক্ষতা বৃদ্ধিতে ওরিয়েন্টেশন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১১টায় শহরের একটি রেস্টুরেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুই দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান। ইউরোপীয় ইউনিয়ন সাপোর্ট টু হেলথ এন্ড নিউট্রিশন টু দি পুওর ইন আরবান বাংলাদেশ প্রকল্পের আওতায় দুই দিনের কর্মশালার বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, পৌরসভা জনগণের সেবায় অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। পৌর জন প্রতিনিধিদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রাতিষ্ঠানিকভাবে আপনাদের যে ক্ষমতা দেয়া হয়েছে তা কাজে লাগান। ইচ্ছেমত ভবন নির্মাণ, যত্রতত্র আবর্জনা যেন না জমে, একটি মানবিক নাগরিক জীবন নিশ্চিত করতে কাজ করুন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক পিকেএম এনামুল করিম। তিনি বলেন, পৌর এলাকায় বসবাসকারি মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে এ কর্মশালা ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, আইন সম্পর্কে সম্যক ধারণা অনেক জন প্রতিনিধির নেই যা থাকা খুবই জরুরী। তাই সরকার বা মেয়রের স্বপ্রণোদিত চেষ্টায় আইন সম্পর্কে প্রশিক্ষণের ব্যবস্থা করা যেতে পারে। আইন না জানলে আইন ভঙ্গের আশংকা থাকে। বিশেষ অতিথির বক্তব্যে ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, পৌরসভার ক্ষমতা অনেক। তারা কর আরোপের ক্ষমতা রাখেন। তাই পৌর মেয়রসহ জন প্রতিনিধিদের কর্মপরিধি সম্পর্কে যথেষ্ট জ্ঞান থাকা জরুরী। যেকোন সমস্যা দ্রæত সমাধানে বা কোনো রোগের প্রকোপ প্রতিরোধে করণীয় জানতে এ কর্মশালা ভূমিকা রাখবে।

প্রকল্পের টেকনিক্যাল এক্সপার্ট ও প্রজেক্ট কো-অর্ডিনেটর এসএম তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে ও পদক্ষেপের প্রোগ্রাম ম্যানেজার মোঃ মনিরুজ্জামান সিদ্দিকের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন পরশুরাম পৌরসভা মেয়র নিজাম উদ্দিন চৌধুরী সাজেল ও সোনাগাজী পৌরসভা মেয়র এড. রফিকুল ইসলাম খোকন। কর্মশালা প্রসঙ্গে এসএম তোফাজ্জল হোসেন জানান, পৌর জন প্রতিনিধিদের কি ভূমিকা তা এ কর্মশালার মাধ্যমে আরও বেশী স্পষ্ট করা হবে। তিনি জানান, আজ ফেনীর ফুলগাজী, পরশুরাম ও সোনাগাজী পৌরসভার ৩৯জন জনপ্রতিনিধি কর্মশালায় অংশগ্রহণ করছেন। আগামীকাল ফেনী, সেনাগাজী ও ছাগলনাইয়া পৌরসভার জন প্রতিনিধিরা কর্মশালায় অংশগ্রহণ করবেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান